এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ লাইভস্টক সোসাইটির আয়োজনে নিরাপদ আমিষ তৈরিতে করণীয় শীর্ষক সেমিনার ও বি এল এস এর নবম সাধারণ সভা আজ ২২ শে মার্চ ২০২৪ রাজশাহীর একটি রেস্তোরায় বিকেল ৫টায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. তারিকুল হাসান।

এগ্রিলাইফ২৪ ডটকম: নানামুখী ঔষুধী গুনাগুন সম্ভারে ভাতের বিকল্প হিসেবে অপ্রচলিত দানা জাতীয় শস্যের ব্যবহার বাড়াতে হবে কৃষকের দ্বারে দ্বারে বারি উদ্ভাবিত দানা ফসল বিস্তার ঘটাতে হবে। আজ শুক্রবার ২২ মার্চ চট্টগ্রামের হাটহাজারীস্থ আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের স্বাগতিকায় বারি উদ্ভাবিত অপ্রচলিত দানা জাতীয় শস্যের বিভিন্ন জাতের উৎপাদন কলাকৌশল শীর্ষক মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

Bayer’s European Carbon Initiative enables farmers, food processors and retailers to achieve carbon commitments and implement regenerative agriculture practices. By 2025, Bayer expects to significantly increase the number of food and ag value chain projects and the number of participating farmers/Trinity Agtech’s Sandy platform delivers a trusted and distinctive natural capital navigation capability for carbon and sustainability impact management and supports farmers in managing their environmental sustainability, their profitability and their business resilience-all aligned with the latest Intergovernmental Panel on Climate Change (IPCC) methodology and compliant with international reporting and accounting standards

ফোকাস ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম মশা নিধন কারো একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে বলেছেন, জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মশার প্রজনন স্থল ধ্বংস করতে হবে। প্রতিকার থেকে প্রতিরোধ উত্তম উল্লেখ করে তিনি বলেন, মশা নিধনে সবচেয়ে কার্যকর পন্থা হচ্ছে মশার প্রজননস্থল ধ্বংস করা যাতে মশার উৎপাদন না হয়। সেজন্য জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা জরুরী।

এগ্রিলাইফ ডেস্ক: পোল্ট্রিসহ প্রাণীজ স্বাস্থ্য ও পুষ্টি পণ্য উৎপাদনকারী, আমদানীকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠান সমূহের একমাত্র বাণিজ্যিক সংগঠন (Animal Health Companies Association of Bangladesh (AHCAB)- এর ২১তম বার্ষিক সাধারণ সভা আজ শনিবার (১৬ মার্চ) গ্র্যান্ড বল রুম, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকায় বেলা ০৩:০০ ঘটিকায় অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আহকাব এর প্রায় সকল সদস্য যোগদান করেন।

ফোকাস ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, দেশের বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করতে কাজ করছে সরকার। বর্জ্য থেকে সার উৎপাদনের কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। এখন থেকে সরকারের একাজে সহায়তার জন্য ঢাকার বস্তিগুলো থেকে বর্জ্য সংগ্রহ করবে ইউএসএআইডি।