“এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ -এ মহান বিজয় দিবস ২০২৩ পালিত”

এগ্রিলাইফ২৪ ডটকম: অদ্য ডিসেম্বর ১৬, ২০২৩ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)- এ যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০২৩ উদ্যাপন করা হয়। বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির সূচনা হয়।

পরবর্তীতে শহীদ স্মৃতিস্তম্ভতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিজয় দিবস উপলক্ষে অত্র বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং সাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাঠ করা হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশন সহ শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোঃ মনিরুল ইসলাম রিন্টু -এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান এবং বিশেষ অতিথি ছিলেন Prof. Andrew Lambrou Charalambous, Honorary Advisor & Emeritus Professor, EBAUB ও সম্মানিত অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (ভারপ্রাপ্ত) ড. মোঃ দেলোয়ার হোসেন।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যের শুরুতে অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঠিক দিক নির্দেশনায় বাংলাদেশ স্বাধীন হওয়ায় তাঁকে অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। এছাড়া বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করে দেশকে স্বাধীন করার জন্য তিনি বীর মুক্তিযোদ্ধাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন। বীর মুক্তিযুদ্ধাদের প্রকৃত সংখ্যা প্রকাশ সহ তাঁদের যথাযথ মর্যাদা প্রদানের জন্য এবং বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ভূয়সি প্রশংসা করেন উপাচার্য ।

তিনি আরো বলেন, বর্তমান উন্নয়ন কাজে সকলে মাননীয় প্রধানমন্ত্রীকে সাহায্য করে তাঁর হাতকে শক্তিশালী করতে হবে। সর্বশেষে তিনি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, নবীন ও প্রবীণ শিক্ষকসহ সকলকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানাসহ বুকে ধারণ ও লালন করে, দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হবার জন্য আহ্বান জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন অত্র বিশ্ববিদ্যালয়ের Honorary Advisor & Emeritus Professor, Prof.Andrew Lambrou Charalambous । তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশের বিজয় দিবস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) জনাব মোঃ নুরুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব মোঃ শাহারিয়ার কবির, বিজয় দিবস-২০২৩ উদ্যাপন কমিটির আহবায়ক, ড. আশরাফুল আরিফ, বিজয় দিবস-২০২৩ উদ্যাপন কমিটির সদস্য সচিব এস এম শহিদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারিবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন ছাত্র-ছাত্রীবৃন্দ।

পরিশেষে সভাপতি তাঁর সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।