যথাযোগ্য মর্যাদায় “এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২৩ পালিত”

এগ্রিলাইফ২৪ ডটকম: ১৪ই ডিসেম্বর ২০২৩ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কর্তৃক যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২৩ পালিত হয়। পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয় এবং অনুষ্ঠানের অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জে অবস্থিত শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অত্র বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোঃ মনিরুল ইসলাম রিন্টু -এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (ভারপ্রাপ্ত) ড. মোঃ দেলোয়ার হোসেন।

আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাঠ করা হয়। পরে ১৯৭১ সলের ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঠিক দিক নির্দেশনায় বাংলাদেশ স্বাধীন হওয়ায় তাঁকে অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরো বলেন, ১৯৭১ সালের আজকের এই দিনে মহান মুক্তিযুদ্ধের বিজয়ের প্রাক্কালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তানদেরকে হত্যা করেছিল, কিন্তু তাদের স্বপ্নকে মুছে ফেলতে পারেনি। আমরা আমাদের কাজের মাধ্যমে শহীদদের বাঁচিয়ে রাখব। শহীদদের আত্মত্যাগকে বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে প্রতিটি শিক্ষার্থীকে জাতির এই শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা ও দেশপ্রেম নিয়ে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য তিনি বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন । তিনি বাংলাদেশকে বক্ষে ধারনের জন্য জনাব শহীদুল্লা কায়সার, জনাব জহির রায়হান,জনাব ধীরেন্দ্রনাথ দত্ত সহ সকল শহীদ বুদ্ধিজীবীদের বিশেষভাবে স্মরণ করেন।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) জনাব মোঃ নুরুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব মোঃ শাহারিয়ার কবির, শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২৩ উদ্যাপন কমিটির আহবায়ক, ড. আশরাফুল আরিফ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারিবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন ছাত্র-ছাত্রীবৃন্দ।