সিকৃবিতে ইয়ুথ ক্লাবের ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান

এস এম রায়হানুল নবী, সিকৃবি প্রতিনিধি:সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সিকৃবি ইয়ুথ ক্লাবের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ বিভিন্ন জায়গায় এই পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বেলা একটায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ভবনের সাথে এই পরিষ্কার ক্যাম্পাস প্রোগ্রামের উদ্ভোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভুঁঞা।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঁয়া বলেন, প্যারাসাইটোলজি বিভাগ ও সিকৃবি ইয়ুথ ক্লাবকে ধন্যবাদ এমন আয়োজনের জন্য। আমাদের ক্লিন ক্যাম্পাসের থিমটা ছিল শিক্ষক সমিতির। তারা এমন কয়েকটি প্রোগ্রাম করেছে। আমরা যদি সবাই চিন্তা করি, আমাদের ছোট ক্যাম্পাস পরিষ্কার রাখা সহজ। তবে একটা জায়গা দু:খের সেটি হলো কর্মচারী কোয়ার্টারের জায়গাটা। পরিছন্ন কর্মীরা ওখানে থাকে অথচ তারা এটা পরিষ্কার করে না। এটির জন্য একটি উদ্যোগ নিবো। তিনি আরো বলেন, আমরা জানি ইসলামে পরিষ্কার পরিচ্ছন্ন ইমানের অঙ্গ। আমরা এই অঙ্গে অঙ্গীভূত হয়ে থাকতে চাই।

সিকৃবি ইয়ুথ ক্লাবের দলনেতা তারেক বলেন, সিকৃবি ইয়ুথ ক্লাব একটি গবেষণাধর্মী সংগঠন। এখানে আমরা পরজীবী নিয়ে বিভিন্ন গবেষণা ও পাবলিক হেলথ নিয়ে কাজ করে থাকি। এর একটি অংশ হিসেবে আমরা আজ পরিচ্ছন্ন ক্যাম্পাস অভিযান পরিচালনা করছি। আমরা আশা রাখি আমাদের কর্মকাÐ দেখে অনুপ্রাণিত হয়ে আমাদের আশে পাশের ব্যাক্তি ও সমাজ পর্যায়ে বিভিন্ন সংগঠন আমাদের পরিবেশ সুন্দর রাখতে এগিয়ে আসবে । তাছাড়া আমরা পরজীবী নিয়ে কাজ করি। পরজীবী যেহেতু এসব ময়লা আবর্জনায় বেশি হয়। সে হিসেবে মানুষকে পরিবেশ পরিছন্নতায় সচেতনতা করতে আমাদের এই ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান।

পরিছন্নতা অভিযান উদ্বোধনের সময় আরো উপস্থিত ছিলেন সিকৃবির ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক সিদ্দিকুল ইসলাম, পোস্ট গ্র্যাজুয়েট অনুষদের ডিন অধ্যাপক ডা. কাজী মেহেতাজুল ইসলাম, সিকৃবির বহিরাঙ্গন দপ্তরের পরিচালক ও পরজীবীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তিলক চন্দ্র নাথ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ শাহ আলমগীরসহ প্রমুখ।