ডেঙ্গু প্রতিরোধে বাকৃবিতে সেমিনার

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ক্যাম্পাসে ডেঙ্গু প্রতিরোধেকল্পে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৪ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে ঐ সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ডেঙ্গু প্রতিরোধ কমিটি।

এর আগে ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি, এডিস মশা নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা অভিযান উপলক্ষে একটি র‍্যালি বের হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে এসে শেষ হয়।

অনুষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামানের সভাপতিত্বে এবং অধ্যাপক ড. শহীদুল আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মঞ্জুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড হারুন অর রশিদ, ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো . আবুল মুনসুর। এছাড়া কমিটির অন্যান্য সদস্য, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. তাহসিন ফারজানা। তিনি ডেঙ্গু জ্বর হলে করণীয়, ডেঙ্গু জ্বরের লক্ষণ, ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়গুলো বিষয়গুলো সবার মাঝে তুলে ধরেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মঞ্জুরুল আলম বলেন, ডেঙ্গু প্রতিরোধে নিজেদের সচেতনতা বৃদ্ধি করে আগে নিজেদেরকে রক্ষা করতে হবে। ডেঙ্গুর টিকা এখনো আসে নি এজন্য নিজেদের চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা পরিচ্ছন্ন রাখতে ডেঙ্গু প্রতিরোধ কমিটি কাজ করে যাচ্ছে।