সিকৃবিতে সার্জিক্যাল কিট বক্স বিতরণ

এস এম রায়হানুল নবী : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ভেটেরিনারি অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মাঝে সার্জিক্যাল কিট বক্স বিতরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সার্জারী ও থেরিওজেনোলজি বিভাগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে মোট ৮৬জন শিক্ষার্থীর মাঝে এই কিট বক্স বিতরণ করা হয়।

আজ রবিবার (১৩ আগস্ট) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ ভবন-২ এর পঞ্চম তলার সম্মেলন কক্ষে এই কীট বক্স বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সার্জারি নিয়ে উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোঃ মাহফুজুল হক এর তত্ত্বাবধানে বিভিন্ন কাজের উপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. অনিমেষ চন্দ্র রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভুঁঞা। তিনি উপস্থিত শিক্ষার্থীদের মাঝে সার্জিক্যাল কিট বক্স তুলে দেন।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভুঁঞা বলেন, আজকে সার্জারি নিয়ে তোমাদের প্রদর্শনী দেখে আমি অভিভূত। আমাদের শিক্ষার্থীরা অনেকটা হাতে কলমেই সার্জারি শিখছে। আমাদের সময় কিট বক্স দেয়া হতো কিন্তু ইন্টার্নশীপ না থাকায় হাতে কলমে শিখার সুযোগ পেতাম না। ফিল্ডে গিয়ে অন্যের উপর ডিপেন্ড করে কাজ শিখতে হতো। যাদের আত্নবিশ্বাস জন্মাতো তারা কাজ করতে পারতো। সার্জারি বিশেষজ্ঞ না হলে কোয়াক আর ডাক্তারের মাঝে কোন তফাত থাকে না। বিভিন্ন কোম্পানীর যে বুকলেট থাকে ওগুলো পড়ে অনেকেই ডাক্তার হয়ে যায় কিন্তু সার্জারি করার দক্ষতা দিয়ে সার্জন এবং কোয়াকের মাঝে পার্থক্যটা তৈরি হয়। যারা এটা রপ্ত করতে পারে তারাই ভালো ভেটেরিনারিয়ান হিসেবে অর্থ ও খ্যাতি লাভ করে। এটার জন্য আত্নবিশ্বাস দরকার হয়। যাদের আত্নবিশ্বাস আছে তারাই ভালো সার্জন হতে পারে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভেটেরিনারি অনুষদের সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুজ্জামান। তিনি বলেন, সার্জারি এমন একটা বিষয় যেখানে অদম্য সাহসের প্রয়োজন হয়। সবাই হয়তো তাত্ত্বিকভাবে অনেক কিছু জানে, ব্যাবহারিক ভাবেও শিখে কিন্তু বাস্তবিক অর্থে অপারেশন করার অভিজ্ঞতা অনেকটা ভিন্ন। আমরা এখানে যেমন অর্গানাইজড ভাবে সবকিছু পাবো ফিল্ডে কিন্তু এভাবে সব পাওয়া যায় না। আজকের প্রদর্শনী থেকে আমার যেটা মনে হয়েছে টিম ওয়ার্ক যদি ভালো হয় কারন সার্জারি এমন একটা বিষয় যা একা করা সম্ভব নয়। আমার দৃঢ় বিশ্বাস কোর্সটা যেভাবে সম্পাদিত হয়েছে তার মাধ্যমে শিক্ষার্থীদের এই জ্ঞানটা হয়েছে যে তারা যেকোন পরিস্থিতিতে যেকোন জায়গায় গিয়ে একটা টিম তৈরি করতে পারবে। আমি আশা করবো সবাই এই কিট বক্সের প্রত্যেকটা সরঞ্জাম সঠিকভাবে ব্যবহার করবে।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো: মনিরুল ইসলাম , অর্থ ও হিসাব শাখার পরিচালক অধ্যাপক ড. মো: মোশাররফ হোসেন সরকার, ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. এম রাশেদ হাসনাত, রেনেটা লিমিটেড কোম্পানির এনিম্যাল হেলথ বিভাগের গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার ডা. হিমেল চাকমা। এছাড়াও ভেটেরিনারি অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ছাত্রদের সার্জারি শিখার ও অনুশীলনের কথা বিবেচনা করে প্রতিবছর ভেটেরিনারি অনুষদের সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের উদ্যোগে ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মাঝে সার্জিক্যাল কিট বক্স বিতরণ করা হয়। বিগত বছরগুলোতে বিদেশী শিক্ষার্থীরা এই সুবিধা থেকে বঞ্চিত হলেও এবছর তারাও ফ্রিতে পেয়েছেন শল্যচিকিৎসার যাবতীয় উপকরণ সমৃদ্ধ এই সার্জিক্যাল কিট বক্স।