সিকৃবির নতুন ছাত্র উপদেষ্টা ড. আতিকুজ্জামান

এস এম রায়হানুল নবী, সিকৃবি প্রতিনিধি: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) নতুন ছাত্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মাদ আতিকুজ্জামান। সোমবার (৭ আগস্ট) থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের ৯ম ছাত্র পরামর্শক হিসেবে দায়িত্বে যোগদান করবেন।

রবিবার (৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এই দায়িত্ব দেয়া হয়।

অফিস আদেশে বলা হয়, এ বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) হিসেবে অধ্যাপক ড. মোঃ মোস্তফা সামছুজ্জামান, উপকুলীয় ও মাৎসবিজ্ঞান বিভাগ, সিকৃবি, সিলেট এর দায়িত্বের মেয়াদ পূর্বের ধারাবাহিকতায় ০৬-০৮-২০২৩ তারিখ পর্যন্ত বর্ধিত করা হলো এবং তার স্থলে সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের অধ্যাপক ডা মোহাম্মদ আতিকুজ্জামান-কে আগামী ০৭-০৮-২০২৩ তারিখ হতে কার্যকর সাপেক্ষে পরবর্তী ০২(দুই) বছরের জন্য প্রচলিত শর্তে নিজ দায়িত্বের অতিরিক্ত পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

দায়িত্ব পেয়ে অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুজ্জামান সাংবাদিকদের বলেন, আগে শুধু ভেটেরিনারি অনুষদে দায়িত্ব থাকায় সেই অনুষদের ছাত্রদের নিয়ে কাজ করার সুযোগ ছিল এখন নতুন দায়িত্ব থেকে বিশ্ববিদ্যালয়ের সব স্তরের ছাত্র-ছাত্রীদের দাবি দাওয়া নিয়ে কাজ করার সুযোগ পাওয়া যাবে। ছাত্রদের সাথে মিশে তাদের চাওয়া মতো কাজ করতে চাই।

তিনি আরো বলেন, আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি আমাকে এমন দায়িত্ব দেয়ার উপযুক্ত মনে করেছেন। বিশ্ববিদ্যালয় উপাচার্যের পরিকল্পনা রয়েছে এই বিশ্ববিদ্যালয়কে একটি পরিচ্ছন্ন ও শিক্ষাবান্ধব প্রতিষ্ঠানে রুপ দেয়ার। এই মহৎ কাজের সাথে নিজেকে সম্পৃক্ত করতে পারবো বলে মনে করছি। বঙ্গবন্ধু যে সোনার বাংলার যে স্বপ্ন দেখেছেন এবং আমাদের প্রধানমন্ত্রী যে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছেন তা তখনই সফল হবে যখন প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় একটি আদর্শ ও শিক্ষাবান্ধব প্রতিষ্ঠানে রুপ নিবে।

বক্তব্যে তিনি সদ্য বিদায়ী ছাত্র উপদেষ্টাকে তার দায়িত্ব সফলভাবে পালনের জন্য ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, ড. আতিকুজ্জামান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিনে স্নাতক সম্পন্ন করে ২০০৩ সালে সিলেট সরকারি ভেটেরিনারি কলেজে (বর্তমানে সিকৃবি) প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় হলে তিনি সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগে যুক্ত হন। এছাড়াও তিনি দক্ষিণ কোরিয়ার সিউল বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজিতে স্নাতকোত্তর এবং সুইডেনের লিঙ্কোপিং বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি শিক্ষকতার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটালের পরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ সভাপতি, ওয়ান বাংলাদেশের সদস্য ও সায়িন্টিফিক রিপোর্টস এর ইডিটোরিয়াল সদস্য হিসেবে কাজ করেছেন।