বাকৃবিতে সুষ্ঠুভাবে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন

দীন মোহম্মদ দীনু: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। আজ ০৫ আগস্ট (শনিবার) সকাল ১১:৩০মিনিট হতে ১২:৩০মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন, কেন্দ্রীয় লাইব্রেরি, ক্যাম্পাস প্রাঙ্গনে অবস্থিত স্কুল ও কলেজে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার পরীক্ষা আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)।

ভর্তি পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী, ছাত্রবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ হারুন-অর-রশিদ, রেজিস্ট্রার কৃষিবিদ মোঃ অলিউল্লাহসহ প্রশাসনিক বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তিবর্গ ও গণমাধ্যমের প্রতিনিধিগণ।

এবার ভর্তি পরীক্ষায় বাকৃবি কেন্দ্রে ২১টি অঞ্চলে ২৪৬টি কক্ষে ১২৬২০জন পরীক্ষার্থীর আসন ব্যবস্থাপনা হয়েছে। পরীক্ষায় প্রশ্ন ফাঁসসহ কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরীক্ষার সার্বিক বিষয়ে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বলেন, অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন হয়েছে। গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা আয়োজনের ফলে শিক্ষার্থী এবং অভিভাবকদের সময় ও কষ্ট লাঘব হয়েছে।

উল্লেখ্য, এবার ০৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫৪৮টি আসনের বিপরীতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮১২১৯জন। ০৩টি উপ-কেন্দ্রসহ মোট ১১টি কেন্দ্রে (বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্র, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্র, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্র, চট্রগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় কেন্দ্র, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্র, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্র, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্র, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্র, জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্র এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্র) একযোগে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।