শেকৃবিতে তিন দিনব্যাপি পেডাগোজি প্রশিক্ষণ শুরু

ক্যাম্পাস প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের শিক্ষকদের শ্রেণীকক্ষে পাঠদান পদ্ধতির মানোন্নয়ন, বাস্তবমুখী ও সমস্যানির্ভর শিক্ষাদান কৌশল এবং কর্মক্ষেত্রে শিক্ষার্থীদের অধিক যোগ্য করে তোলার জন্য সর্বাধিক গ্রহনযোগ্য আধুনিক পদ্ধতিতে শিক্ষাদানের কৌশল শেখানোর লক্ষ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বাংলাদেশ পেডাগোজি ফোরামের সহযোগিতায় তিন দিনব্যাপি পেডাগোজি প্রশিক্ষণের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের অ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি (এএসভিএম) অনুষদ।

আজ সোমবার (১৯ জুন) সকাল ৯.০০ টায় বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের সেমিনার কক্ষে তিন দিনব্যাপি এই পেডাগোজি প্রােগ্রামের উদ্বোধন করা হয়। অনুষদীয় ডীন প্রফেসর ডঃ কেবিএম সাইফুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. অলোক কুমার পাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম এবং এএসভিএম অনুষদের সাবেক ডিন প্রফেসর ডঃ মোঃ মোফাজ্জল হোসেন।

বাংলাদেশ পেডাগোজি ফোরামের প্যানেলভুক্ত প্রশিক্ষক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পূর্বা ইসলাম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাজেদা সুলতানা, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দিবেন্দু বিশ্বাস এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ড. এম এ হান্নান উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রশিক্ষণের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি প্রফেসর ড: মোঃ মাহমুদুল হাসান শিকদার। অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে মাহমুদুল হাসান বলেন, বাংলাদেশে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কার্যক্রম শুরু হয় ১৯৯৭ সালে। যদিও বিশ্ববিদ্যালয় ভিত্তিক কার্যক্রম ২০১৭ সাল পর্যন্ত খুব বেশি লক্ষনীয় ছিল না। কিন্তু এর পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ভিত্তিক কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। আজকের এই পেডাগোজি প্রোগ্রাম বিশ্ববিদ্যালয়ভিত্তিক কার্যক্রমের অংশ। এই পেডাগোজি প্রোগ্রামের মাধ্যমে শিক্ষকদের আরও আকর্ষনীয় ভাবে পাঠদান কৌশল শেখানো হবে।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. অলোক কুমার পাল শিক্ষকদের জন্য পেডাগোজি প্রশিক্ষণের গুরুত্ব এবং তাৎপর্য তুলে ধরে বলেন শিক্ষার কোন শেষ নেই। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকের উচিত পেডাগোজি প্রশিক্ষণ গ্রহণ করা। অনুষদীয় সকল শিক্ষকের জন্য পেডাগোজি প্রশিক্ষণের আয়োজন করায় তিনি অনুষদীয় ডীনকে ধন্যবাদ জানান এবং প্রশিক্ষণকে সাফল্যমন্ডিত করার জন্য সকল শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতি এএসভিএম অনুষদের ডীন প্রফেসর ড. কেবিএম সাইফুল বলেন, আমাদের অনুষদীয় সকল শিক্ষক যোগ্য হিসেবে নিয়োগপ্রাপ্ত। তবে পাঠদানের ক্ষেত্রে পারদর্শিতায় ভিন্নতা রয়েছে।আমরা চাই আমাদের অনুষদের প্রত্যেক শিক্ষক শিক্ষাদানের ক্ষেত্রে সর্বাধিক যোগ্যতা নিয়ে পাঠদান করুক। তাই শিক্ষকদের কন্টিনিউয়াস প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় এই পেডাগোজি প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো শিক্ষকদের আর্কষনীয়ভাবে পাঠদানের পদ্ধতি , বাস্তবমুখী ও সমস্যানির্ভর শিক্ষাদান এবং শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে সর্বাধিক যোগ্য করে তোলার পদ্ধতি শেখানো। আমাদের অনুষদে পেডাগোজি ভিত্তিক এটাই প্রথম প্রশিক্ষণ। আশাকরি এই প্রশিক্ষণের মাধ্যমে আমাদের অনুষদ আরও যোগ্য ও সমৃদ্ধ হবে।

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন সহযোগী অধ্যাপক ডা. সাজেদা সুলতানা, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।