ভারত থেকে আজীবন সম্মাননা পেলেন শেকৃবি উপাচার্য

ক্যাম্পাস প্রতিনিধি:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়াকে উদ্ভিদ প্রজননে গুরুত্বপ‚র্ণ অবদান রাখায় লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-২০২৩ এ ভূষিত করেছেন কাশ্মীরের কৃষি ও পরিবেশ প্রযুক্তি উন্নয়ন সোসাইটি । শুক্রবার (৯ জুন) ভারতে কাশ্মীরের শের-ই-কাশ্মীর ইউনিভার্সিটি অফ এগ্রিকালচারাল সায়েন্সে অ্যান্ড টেকনোলজিতে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাব (সিসিআই-২০২৩) বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া একাধারে একজন নিবেদিতপ্রাণ শিক্ষাবিদ, সফল গবেষক, বিজ্ঞান বিষয়ক লেখক, পেশাদার সংগঠক এবং একাডেমিক প্রশাসক।

তিনি বাংলা ভাষায় কৃষি ও জীব বিজ্ঞানের বিভিন্ন বিষয় ৩১টি বই প্রকাশ করেছেন। ফসলের বিবর্তন, ফসলের জেনেটিক সম্পদ, উদ্ভিদ প্রজনন, জিন বায়োটেকনোলজি, জিএম ফসল, হাইব্রিড জাত, বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার ইত্যাদির উপর বই এবং জনপ্রিয় বিজ্ঞান নিবন্ধ লিখেছেন। ড. ভ‚ঁইয়া বেশ কয়েকটি বইয়ের সহ-লেখক এবং দুইটি জার্নালের সম্পাদক হিসাবে কাজ করেছেন। তিনি বিভিন্ন বিজ্ঞান পত্রিকা এবং জাতীয় দৈনিকে ২৪৭ টি জনপ্রিয় বিজ্ঞান নিবন্ধ প্রকাশ করেছেন। বিজ্ঞান বিষয়ক গ্রন্থ রচনার পাশাপাশি তিনি কৃষি ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে পত্র-পত্রিকায় নিয়মিত লেখালেখি করেন এবং টেলিভিশনে কৃষি বিষয়ক বিভিন্ন আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তাঁর ১১৪টি বৈজ্ঞানিক গবেষণাপত্র রয়েছে। বর্তমানে তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর সভাপতি এবং বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

কৃষিক্ষেত্রে অসামান্য অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয় থেকে ২০১৭ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার (স্বর্ণপদক) লাভ করেন। এছাড়াও তিনি উদ্ভিদ প্রজনন পুরস্কার, ড. কাজী এম. বদরুদ্দোজা ট্রাস্ট ফান্ড স্বর্ণপদক, কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) কৃষি পুরস্কার, কৃষি বার্তা লেখকসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।