শেকৃবির আইকিউএসি'র নতুন পরিচালক ড. তুহিন শুভ্র রায়

ক্যাম্পাস প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর পরিচালকের দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত¡ বিভাগের অধ্যাপক ড. তুহিন শুভ্র রায়।

বুধবার (১০ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিম স্বাক্ষরিত এক অফিস আদেশে তাকে এ দায়িত্ব দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ড. তুহিন শুভ্র রায় ১৯৬৮ সালের ১৫ জুলাই নাটোরের গুরুদাসপুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কৃষিতে স্নাতক ডিগ্রি এবং ২০০২ সালে কৃষিতত্তে¡ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৯ সালে তিনি জাপান থেকে কৃষিতত্ত্বে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৯৭ সাল থেকে তিনি শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন।

২৬ বছরের শিক্ষকতা কালীন সময়ে তিনি বহিরাঙ্গন বিভাগের পরিচালক, হল প্রোভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, সরকারি কর্ম কমিশন কর্তৃক অর্পিত বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তিনি আওয়ামী লীগ সমর্থিত নীল দলের সদস্য। তিনি বাংলাদেশ জাপান সোসাইটি ফর প্রোমোশন অব সায়ন্সেস সংগঠনের ২বার নির্বাচিত সাধারণ সম্পাদক।

দেশের বিশিষ্ট আলু গবেষক হিসেবে তার সুনাম রয়েছে। দীর্ঘ ২৭ বছর ধরে তিনি আলু নিয়ে গবেষণা করছেন। তিনি ৩টি গবেষণাধর্মী বই লিখেছেন। দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তার ১১০ টি গবেষণা প্রকাশিত হয়েছে।