“এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এ বাংলা নববর্ষ-১৪৩০ উদযাপিত”

এগ্রিলাইফ২৪ ডটকম: অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ধর্মীয় ভাব গাম্ভীর্য বজায় রেখে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এ বাঙালিদের প্রাণের উৎসব বর্ষবরণ ১৪৩০ পালিত হলো। দিবসটি উপলক্ষ্যে ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সকলের অংশগ্রহণে সকাল ১০.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোঃ মনিরুল ইসলাম রিন্টু -এর সভাপতিত্বে উক্ত বর্ষবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (ভারপ্রাপ্ত) ড. মোঃ দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বর্ষবরণ অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক ও কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, কৃষকগণ তাদের ফসল উৎপাদনের সময় নির্ধারণের ক্ষেত্রে ইংরেজি মাসের পরিবর্তে বাংলা মাস ব্যবহার করে। ফসল কোন মাসে বপন করতে হয় তা নির্ধারণ করেন। তাই বাংলা নববর্ষ সহ বাংলা বর্ষপঞ্জি বাংলাদেশের কৃষকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন পহেলা বৈশাখে কৃষকগণ বিভিন্ন উৎসব পালন করে থাকেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে আমরা স্বাধীনতা লাভ করায় আজ আমরা বাংলা ভাষার কথা বলতে পারছি এবং বাংলা বর্ষ সুন্দর ভাবে পালন করতে পারছি।

এরই ধারাবাহিকতা বজায় রাখার জন্য বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা আমাদের জননেত্রী হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সর্বশেষে তিনি এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ পরিবারের সকলকে এবং সমগ্র বাঙালি জাতিকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (আইকিউএসি) ও ব্যবসা প্রশাসন অনুষদ এর ডীন ড. মোঃ শামীমুল হাসান, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) জনাব মোঃ নুরুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব মোঃ শাহারিয়ার কবির, প্রোগ্রাম উদযাপন কমিটির সদস্য সচিব ও আইন বিভাগের প্রধান এসএম শহিদুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও ছাত্র-ছাত্রীবৃন্দ।
সবশেষে অনুষ্ঠানের সভাপতি উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে বর্ষবরণ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।