পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষার বিকল্প নেই

বাকৃবি প্রতিনিধি: আধুনিক ও বিজ্ঞানসম্মত এনিম্যাল হাজবেন্ড্রি চর্চার মাধ্যমে দেশের মানুষের আমিষের অভাব দূরীকরণ, বেকার সমস্যা সমাধান এবং সর্বোপরি আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। সুস্থ ও মেধাবী জনগোষ্ঠী তৈরি করতে ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষার বিকল্প নেই।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এনিম্যাল হাজবেন্ড্রি দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন উদযাপন কমিটির সদস্য সচিব ও ডেয়রি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ কে এম মাসুম। বুধবার (১৩ মার্চ ২০২৪) বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের আয়োজনে অনুষদীয় সভা কক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এসময় ড. মাসুম আরও বলেন, দেশের ক্রমবর্ধমান দুধ, মাংস, ডিম ও চামড়ার চাহিদার জন্য গবাদিপশুর উন্নয়ন জরুরি হয়ে পড়েছে। উচ্চ উৎপাদনশীল গবাদিপশুর জাত উদ্ভাবন, পশু খাদ্যের পর্যাপ্ততা নিশ্চিতকরণ, বৈজ্ঞানিক ব্যবস্থাপনা, প্রাণিজাত পন্যের প্রক্রিয়াজাতকরণ, উৎপাদিত পণ্যের মান নিয়ন্ত্রন ও সংরক্ষণ, বাজারজাতকরণ, রপ্তানিমুখী শিল্পের সম্প্রসারণ, রোগ প্রতিরোধ ও সংশ্লিষ্ট গবেষণার মাধ্যমে প্রাণিসম্পদের বহুমাত্রিক উৎকর্ষ সাধনে এনিম্যাল হাজবেন্ড্রি গ্রাজুয়েটেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ২০১৩ সাল হতে প্রতিবছর ১৪ মার্চ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে এনিম্যাল হাজবেন্ড্রি দিবস পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় 'স্মার্ট পশুপালন, স্মার্ট বাংলাদেশ' প্রতিপাদ্যকে সামনে রেখে বাকৃবিতে এবছর এনিম্যাল হাজবেন্ড্রি দিবস-২০২৪ পালন করা হবে।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার দুপুর ১ টায় অনুষদীয় ফটক থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করা হবে। এরপর শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে 'বৈশ্বিক দৃষ্টিতে এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষা এবং পেশাগত আইন ও কর্তৃপক্ষ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব জাকির হোসেন আকন্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এস জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রি এসোসিয়েশনের (বাহা) মহাসচিব ড. অসীম কুমার দাস ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পশুপালন দিবস-২০২৪ উৎযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. আল-মামুন, পোলট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস, ডেয়রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলাম, পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. রাখী চৌধুরী। এছাড়া পশুপালন অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।