যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করলো-"এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ”

এগ্রিলাইফ২৪ ডটকম: যথাযোগ্য মর্যাদায় আজ বুধবার (২১ ফেব্রুয়ারী) এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্য কালো ব্যাচ ধারণ করে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে অবস্থিত শহিদ মিনারে ভাষা শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়।

এরপর দুপুর ০১.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও শহিদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সভার শুরুতে কুরআন তেলাওয়াত ও গীতা পাঠ ও জাতীয় সঙ্গিত পরিবেশনের পর শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ মনিরুল ইসলাম রিন্টু এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (ভারপ্রাপ্ত) ও কৃষি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ এর ডীন ড.মোঃ দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” উদযাপন কমিটির আহবায়ক ড. মোঃ আশরাফুল আরিফ।

প্রধান অতিথিউপাচার্য তাঁর বক্তব্যের শুরুতেই মহান ভাষা আন্দোলনের সূর্যসন্তানদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বক্তব্যে শিক্ষার্থীদের বাংলা ভাষার পরিপূর্ণ জ্ঞান অর্জন ও বাংলা ভাষা সঠিকভাবে আয়ত্ত¡ করতে উদ্বুদ্ধ করেন। এছাড়া তিনি শিক্ষার্থীদের সন্ত্রাস,মাদক ও দুর্নীতি থেকে দূরে থাকার আহ্বান জানান। তিনি বাংলাদেশের প্রতিষ্ঠায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি বলেন, অমর একুশে ফেব্রæয়ারি আজ সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গৌরবময় আসনে আসীন। সর্বশেষে জাতিসংঘ থেকে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষনার স্বীকৃতি অর্জন করার নিরন্তর প্রচেষ্টার জন্য সম্মানিত উপাচার্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করে তাঁর বক্তব্যের সমাপ্তি করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব মোঃ শাহারিয়ার কবির, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) জনাব মোঃ নুরুল ইসলাম, ব্যবসা প্রশাসন অনুষদের এ্যাসোসিয়েট ডীন জনাব মোঃ ইউসুফ হোসেন খান, ব্যবসা প্রশাসন অনুষদের প্রধান এসএম ফরিদুল ইসলাম, আইন বিভাগের বিভাগীয় প্রধান এসএম শহিদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারিবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।

সবশেষে অনুষ্ঠানের সভাপতি মোঃ মনিরুল ইসলাম রিন্টু সংক্ষিপ্ত বক্তব্যের পর উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।