ঢাকায় জাতীয় যুব উদ্যোক্তা ২০২৩ সম্মেলন অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের উদীয়মান তরুণ উদ্যোক্তাদের অংশগ্রহণে ১৩ অক্টোবর, শুক্রবার অনুষ্ঠিত হল জাতীয় যুব উদ্যোক্তা সম্মেলন ২০২৩। সোসাইটি ফর বাংলাদেশ এগ্রিকালচারাল এক্সটেনশন নেটওয়ার্ক (বিএইএন) এর সহায়তায় এগ্রিন ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

ঢাকাস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ রুহুল আমিন তালুকদার। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, একটি স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে, এই ধরণের উদ্যোগ উদীয়মান উদ্যোক্তাদের ক্ষমতায়ন এবং তাদের গেম-চেঞ্জার করার চেষ্টা দৃষ্টান্তমূলক উদাহরণ হতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মানিক মাহমুদ, প্রোগ্রাম স্পেশালিস্ট ইনোভেশন, এটুআই এবং নির্বাহী সদস্য, স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক এবং কে এম হাসান রিপন, কান্ট্রি ডিরেক্টর, জিইএন বাংলাদেশ।

দেশের প্রতিষ্ঠিত উদ্যোক্তা, অভিজ্ঞ বক্তা এবং সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞদের ২০ জন আলোচক কৃষি, ই-কমার্স এবং রিয়েল এস্টেট সেক্টরের উপর তাদের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন। যেখানে এসএমই, টিম বিল্ডিং এবং নেটওয়ার্কিং, পরিবেশগত স্থায়িত্ব, কৃষি যান্ত্রিকীকরণ, ব্যবসা এবং অর্থায়নের সুযোগ, বিক্রয়ের বৃদ্ধির কৌশল এবং ইমোশনাল ইন্টেলিজেন্স প্রভৃতি বিষয়ে আলোচনা প্রাধান্য পায়। এছাড়া বিজনেস ডেভেলপমেন্ট, লজিস্টিক, সাপ্লাই চেইন, কাস্টমার সার্ভিস, অর্থায়ন, ব্র্যান্ড, মার্কেটিং, জনসংযোগসহ বিভিন্ন বিষয়ে সম্যক ধারণা দিতে সংশ্লিষ্ট বিষয়ে এক্সপার্টদের অংশগ্রহণে প্লেনারি সেশন অনুষ্ঠিত হয়।

এতে বিভিন্ন সেক্টরে উদ্যোক্তা হতে আগ্রহী দেশের ১৬ টিরও বেশি সরকারি, বেসরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা, বিজনেস এবং ক্যারিয়ার ক্লাব থেকে নির্বাচিত ২০০ সদস্য ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন । বিডিডিএল সম্মেলনের টাইটেল স্পন্সর এবং স্মার্ট ভিলেজ সোসাইটি এবং আদি এন্টারপ্রাইজ লিমিটেড প্লাটিনাম স্পন্সর। আউটরিচ পার্টনার ছিল র’দিয়া আইএনসি।