দেশের অ্যাকুয়াকালচারে আমরাও যুগান্তকারী পরিবর্তন আনতে পারি-কবির চৌধুরী

বিশেষ প্রতিবেদক: দেশের অ্যাকুয়াকালচারে আমরাও যুগান্তকারী পরিবর্তন আনতে পারি। জনগনের পুষ্টির চাহিদা পূরনে সম্পুরক ভুমিকা রাখতে পারি। খাদ্য পণ্য আমদানি কমিয়ে মূল্যবান বৈদেশিক মূদ্রা সংরক্ষণ করতে পারি। Supply Chain-কে কৃত্তিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে কৃষকের ন্যায্য মূল্য নিশ্চিত করতে পারি।

“বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)”-এ অ্যাওয়ার্ড প্রাপ্তির অনুভূতিকে এভাবেই ব্যক্ত করলেন ম্যাভেরিক ইনোভেশন"-এর অন্যতম রূপকার ও তরুন একুয়াকালচার বিশেষজ্ঞ জনাব কবির চৌধুরী। তরুণ উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” ৩য় বারের মত আয়োজন করে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)”।

মি: চৌধুরী বলেন, এক ঝাঁক স্বপ্নময়ী, ভবিষ্যতের বিশ্বজয়ী তরুনদের সাথে কাজ করে তাঁর মনে হয়েছে ২০৪১ হয়তো '৩১ এ চলে আসবে। একসময় মনে হয়েছিল ডিজিটাল বাংলাদেশে পরিনত হওয়া সম্ভব না। কিন্তু আমরা সেটা সম্ভব করেছি। আমরা যেহেতু একুয়াকালচার নিয়ে কাজ করে থাকি সেজন্য আমাদের লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট একুয়াকালচার বাংলাদেশে আমরা কিভাবে পৌঁছে যাবো সেটা নিয়ে আমরা কাজ করছি।

তিনি আরো বলেন, জাতি হিসেবে আমরা সাহসী। বঙ্গবন্ধু অসম্ভবকে সম্ভব করেছেন। সেখান থেকেই অনুপ্রাণিত হয়েই আমরা এ ধরনের আইডিয়া শুরু করেছি। ইনোভেশন ইকোসিস্টেম, উদ্যোক্তা সাপ্লাই চেইন তৈরি করা এবং স্টার্টআপ কালচার ডেভেলপ করা। এই লক্ষ্য বাস্তবায়নে আমরা করে যাচ্ছি এবং আগামীতেও এই কার্যক্রম চলমান থাকবে।

বিগ ২০২৩ এর গ্র্যান্ড ফিনালে রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে শনিবার, ১৭ জুন ২০২৩ সকালে অনুষ্ঠিত হয়। প্রায় তিন ঘণ্টার জমকালো একটি অ্যাওয়ার্ড বিতরনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হয় “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩” এর এবারের আসর। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক মাননীয় উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এমপি। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন।

Bangabandhu Innovation Grant - BIG, IDEA এবং ICT পরিবারকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন কবির চৌধুরী। বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট ২০২৩ এর প্রায় ৭০০০ আবেদনকারীর মধ্যে বাংলাদেশের একমাত্র অ্যাকুয়াকালচার গবেষণা ও উদ্ভাবন স্টার্ট আপ হিসেবে "ম্যাভেরিক ইনোভেশন" দল ১ম ৫১ জনের মধ্যে থাকতে পেরে তিনি অত্যন্ত আনন্দিত ও গর্বিত। তাদের "রাস" নির্ভর শূন্য বর্জ্য প্রকল্প একটি অনন্য প্রকল্প হিসেবে যেমন সকলের দৃষ্টি আকর্ষন করেছে, তেমনি অন্যান্য অংশগ্রহনকারীদের সাথে মিলে ভবিষ্যতের বড় কিছু সম্ভাবনার সুযোগও সৃষ্টি হয়েছে বলে জানান মি: চৌধুরী।

উল্লেখ্য, তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের উদ্ভাবনী ধারণাকে উৎসাহিত করে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষেই এ কার্যক্রমের আয়োজন। “ডেয়ার টু স্ট্যান্ড বিগ” স্লোগানটি নিয়ে আয়োজিত বিগ ২০২৩ এর সারাদেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে ৬৮৪৬টি স্টার্টআপ ও উদ্ভাবক এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করে। সবশেষে, বিগ ২০২৩ এর সেরাদের সেরা স্টার্টআপ হিসেবে যৌথ বিজয়ী হয় “ফ্যাব্রিক লাগবে লিমিটেড” এবং “মার্কোপলো এআই”। ওয়ান বিগ উইনার ২০২৩ হিসেবে এই যৌথ বিজয়ীর প্রত্যেককে ১ কোটি টাকা করে দেওয়া হয়। এছাড়া, সেরা ৫০টি স্টার্টআপের প্রত্যেকেই ১০ লক্ষ টাকা করে মোট ৫ কোটি টাকার অনুদান পায়। অর্থাৎ সেরা ৫২টি স্টার্টআপকে মোট ৭ কোটি টাকা অনুদান প্রদান করে বিগ ২০২৩-এর আয়োজক।