"আন্তর্জাতিক পোল্ট্রি শো" উদ্যোক্তাদের জন্য সবসময়ই ভালো কিছু করার সুযোগ সৃষ্টি করে-সিরাজুল হক

বিশেষ প্রতিবেদক: "আন্তর্জাতিক পোল্ট্রি শো" উদ্যোক্তাদের জন্য সবসময় ভালো কিছু করার সুযোগ সৃষ্টি করে। আন্তর্জাতিক পোল্ট্রি শো-এর আয়োজন এর কথা শুনলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পোল্ট্রি শিল্প সম্পর্কে ভালোভাবে জানার জন্যই ছুটে আসেন অনেকে। স্বপ্ন দেখেন তার এই ছোট ফার্মটিকে একদিন বড় পরিসরে চালু করার। আগামী ১৬-১৮ মার্চ রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো ২০২৩ উপলক্ষে রেনেটার অ্যানিম্যাল হেলথ ডিভিশনের পরিচালক মো. সিরাজুল হক জানালেন কিছু তথ্য।

তিনি বলেন WPSA-BB (World Poultry Science Association-Bangladesh Branch) প্রতি দু’বছরে একবার আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার এবং শো এর আয়োজন করে। আগামী ১৬ থেকে ১৮ মার্চ তিন দিনব্যাপী "১২ তম আন্তর্জাতিক পোল্ট্রি শো" বসুন্ধরা কনভেনশন সেন্টারের অনুষ্ঠিত হবে এ মেলা। পোল্ট্রি শিল্পে ভালো কিছু করার যথেষ্ট সুযোগ সৃষ্টি হয় যে কোন একটি কারিগরী প্লাটফর্মের মাধ্যমে। এই শো উদ্যোক্তাদের সেই সুযোগটি সৃষ্টি করে দেয়। অন্য আর দশটা শিল্পের মতো ক্ন্তিু পোল্ট্রি শিল্প নয়। এখানে জীবন্ত প্রাণিকে নিয়ে কাজ করতে হয়। সুস্থ ও সবলভাবে বেড়ে তুলতে তাদেরকে নিবিড়ভাবে পালন করতে হয়। কাজেই সঠিক কারিগরী জ্ঞান নিয়ে যারা পোল্ট্রি পালন করেন তাদের খুব কমই হোঁচট খেতে হয়।

সিরাজুল হক বলেন, রেনেটা এনিম্যাল হেলথ ছোট ও মাঝারি পোল্ট্রি খামারীদের পোল্ট্রি বিষয়ক কারিগরি জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়টিকে সবসময় গুরুত্ব দিয়ে থাকে। মাঠ পর্যায়ে খামারীদের নিরাপদ পোল্ট্রি পালনে উদ্বুদ্ধ করার পাশাপাশি ডিম ও ব্রয়লারের সম্পর্কে ভোক্তাদের সচেতন করে থাকে।

পোল্ট্রি একটি লাভজনক ব্যবসা হিসেবে পরিগণিত হলেও এ ব্যবসা সফলভাবে পরিচালনার জন্য প্রয়োজন খামারী ও উদ্যোক্তাদের যথাযথ জ্ঞান ও দক্ষতা। পোল্ট্রি শিল্পের সঠিক বিকাশের সাথে সাথে সৃষ্টি হচ্ছে নতুন প্রতিকূলতা ও রোগব্যাধি এবং সেই সাথে উন্নততর ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা। এ বিষয়গুলো বিবেচনা করে উদ্যোক্তাদের অগ্রসর হতে হবে যোগ করেন তিনি। "আন্তর্জাতিক পোল্ট্রি শো"-তে এসব বিষয়গুলিও জানার সুযোগ সৃষ্টি হবে যা উদ্যোক্তাদের সামনের দিকে নিয়ে যেতে সাহায্য করবে।

সিরাজুল হক পোল্ট্রি শিল্পের সাথে জড়িত সকল স্টেক হোল্পার সহ সাধারণ ভোক্তাদের ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো ২০২৩ পরিদর্শনের জন্য বিনীত আমন্ত্রণ জানিয়েছেন।