"গবাদিপশুর জাত উন্নয়ন" সুখ ও সমৃদ্ধির অন্যতম হাতিয়ার

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশে উন্নত জাতের সিমেন দিয়ে গবাদিপশুর জাত উন্নয়নের মধ্য দিয়ে সুফল ভোগ করছেন প্রান্তিক খামারীরা। দেশের জনসংখ্যা বেড়েছে আর চাষের জমি কমেছে তাই এই স্বল্প সম্পদ নিয়েই বিস্তর উন্নয়নে কাজ করছে এসিআই এনিমেল জেনেটিক্স। তাই প্রান্তিক জনগোষ্ঠীর সুখ ওসমৃদ্ধির অন্যতম হাতিয়ার হতে পারে গবাদিপশুর জাত উন্নয়ন।

আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারী)- ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার গফরগাঁও উপজেলা প্রাণিসম্পদ হাসপাতাল প্রাঙ্গণে প্রায় ৩৪৫ জন ডেয়রী খামারিরা এক প্রজেনী শো-তে অংশগ্রহণ করে তাদের সুখ ও সমৃদ্ধির কথা তুলে ধরেন। মেলায় অংশ নিয়ে উন্নত জাতের বাছুর লালন পালনে করে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার কথা জানিয়েছেন খামারিরা। প্রায় ৩৫ টি বিভিন্ন জাতের গুণগত মানসম্পন্ন বাছুর প্রদর্শন করা এ শোতে।

ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার খামারি চপল এসিআই সিমেন দিয়ে হলেস্টিন ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড় বাছুর পেয়েছেন। জন্মকালীন বাছুরটির ওজন ছিল ৪১ কেজি আর আজ ১ ফেব্রুয়ারী দেখা যায় মাত্র ১৭ দিন বয়সে বাছুরের ওজন দাঁড়িয়েছে ৫০ কেজি । আরেক খামারি তারা এগ্রো ফার্ম-এর মালিক তারা মিয়া এসিআই সিমেন দিয়ে যে ষাঁড় বাছুর পেয়েছিলেন সেটা তিনি ৭ লক্ষ ৮০ হাজারে বিক্রি করেছেন বলে এগ্রিলাইফকে জানান।

প্রোজেনী শোতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গফরগাঁও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো: আরিফুল ইসলাম। এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডিরেক্টর মোজাফফর উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক।

অনুষ্ঠানে উপস্থিত ইউনিভার্সিটি অব সিডনি,অস্ট্রেলিয়ার অবসরপ্রাপ্ত প্রফেসর ড.ফকরুল ইসলাম এ ধরনের আয়োজন দেখে অভিভুত হয়ে বলেন, বিদেশের সাথে তাল মিলিয়ে এসিআই যে দুধ ও মাংস উৎপাদনে এতটা এগিয়ে গেছে তা সত্যিই অনুসরণ করার মত। এরকম বাছুর মেলা দেশের বাইরে প্রায়ই হয় কিন্তু বাংলাদেশে এটি বিরল।

দিনব্যাপি এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডা. মনিরুজ্জামান, প্রোডাক্ট এক্সিকিউটিভ কৃষিবিদ তুখলিফুল মিয়াদ মঈন, কৃষিবিদ জাহিদুল ইসলাম, সি.এরিয়া ম্যানেজার ময়মনসিংহ, ডা:মান্নান ভিএসও ময়মনসিংহ ও ডা: আবু সাইফ, ভিএসও ঢাকা, রাজিব নাথ, সি.অফিসার গফরগাঁও, ময়মনসিংহ সহ কোম্পানীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও স্থানীয় লাইভস্টক এসিসট্যান্টবৃন্দ।