বিফ ফ্যাটেনিং খামারীদের জন্য সুখবর নিয়ে এলো “ডেইরি ফ্যাটেনিং প্রোটিন”

রাজধানী প্রতিনিধি: বর্তমান বাজারে ক্যাটেল ফিড উৎপাদনের কাঁচামালে বড়ই অভাব। গমের ভুষি /rapesseed মিল/ DDGS মূল্য অনেক বেশি। তবে দেশের আপামর বিফ ফ্যাটেনিং খামারীদের চাহিদার কথা মাথায় রেখে ম্যাকডোনাল্ড ক্রপস্ বাজারে নিয়ে এসেছে “ডেইরি ফ্যাটেনিং প্রোটিন” । জাপানের মিৎসুবিশি কোম্পানীর সাবসিডিয়ারী ভারতের ১ নং ফিড মিল স্কাইলার্ক থেকে আমদানিকৃত ক্যাটেল ফিড এর মৌলিক খাদ্য উপাদান বাংলাদেশে একমাত্র পরিবেশক হিনেবে বাজারজাত করছে ম্যাকডোনাল্ড ক্রপস্। এটি নিশ্চিতভাবেই গরুর মাংস এবং দুধ বৃদ্ধিতে সাহায্য করে যা ক্লিনিক্যালি পরীক্ষিত।

এটির অন্যতম বিশেষত্ব হলো “ডেইরি ফ্যাটেনিং প্রোটিন” বাবহার করলে মোলাসেস এবং চিটাগুড় ব্যবহার করতে হবে না । এছাড়া এর গমের ভুষি এবং rapessed meal / ডিডিজিএস এর চাইতে অনেক কম।

এটি একটি উদ্ভিজ্জ উন্নতমানের প্রোটিন (৩২%) এবং উচ্চ ফাইবার (১৮%) সমৃদ্ধ। ফাইবার লেভেল বেশি থাকার কারণে মোটাতাজা ও দুগ্ধবতী গরুর হজমশক্তি বৃদ্ধি করে। এছাড়া উদ্ভিজ্জ ভালো মানের প্রোটিন থাকার কারণে দুধের উৎপাদন ও ননীর পরিমাণ বৃদ্ধি পায়। তাছাড়া এই প্রোটিন ফিড ফর্মুলেশনে ২০-২৫% পর্যন্ত প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যায়। এর আরেকটি বড় সুবিধা হলো গমের ভুসির পরিবর্তে ব্যবহার করা যায়।

মোটাতাজাকরণ গরুর ক্ষেত্রে অধিক মাংস উৎপাদনে ভূমিকা রাখে। এছাড়া গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি গরুর পেট ফাঁপা রোধ করে। এর পাশাপাশি গরুর জাবর কাটার পরিমাণ বৃদ্ধি করে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ :
MCDONALD CROPS
Neel Parul, Sector- 4, Uttara, Dhaka-1230
+88 01795-000058