দুধ ও মাংসে স্বয়ংসম্পূর্ণতা হওয়ার জন্য প্রয়োজন গরুর জাত উন্নয়ন

এগ্রিলাইফ২৪ ডটকম: দুধ ও মাংসে স্বয়ংসম্পূর্ণতা হওয়ার জন্য প্রয়োজন গরুর জাত উন্নয়ন। সেলক্ষে কাজ করছে এসিআই এনিমেল জেনেটিক্স। এর পাশাপাশি প্রান্তিক পর্যায়ের যুবকরা যাতে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারেন সেজন্য তারা দক্ষ ও প্রশিক্ষিত লাইভস্টক এসিস্ট্যান্ট তৈরী করছেন।

আজ রবিবার (৩ ডিসেম্বর) চট্টগ্রাম সদরের স্থানীয় একটি কনভেনশন হলে এসিআই এনিমেল জেনেটিক্স এর আয়োজনে লাইভস্টক এসিস্ট্যান্ট (এলএ) কনফারেন্স-এ “কৃত্রিম প্রজনন সম্প্রসারণ ও ব্যবস্থাপনা” শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন বক্তারা। দেশের আপামর ভোক্তাদের কাছে সুলভমূল্যে দুধ ও গরুর মাংস যাতে পৌঁছানো যায় সেই লক্ষ্যে এই সম্মেলনটির আয়োজন বলে জানান এসিআই এনিমেল জেনেটিক্স-এর বিজনেস ডিরেক্টর মোঃ মোজাফফর উদ্দিন আহমেদ। কর্মশালায়  জেলার ৬০ জন লাইভস্টক এসিস্ট্যান্ট অংশগ্রহন করেন।

বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক ওএসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা.আনন্দ কুমার অধিকারী,পরিচালক (কৃত্রিম প্রজনন) প্রানীসম্পদ অধিদপ্তর, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা.মো.নজরুল ইসলাম, জেলা প্রানীসম্পদ কর্মকর্তা, চট্টগ্রাম, ডা.সৈয়দ মো: ওয়ারেস কামাল, উপপরিচালক, জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র, চট্টগ্রাম, ডা.ওমর ফারুক, থেরিওজেনোলজিস্ট, কৃত্রিম প্রজনন দপ্তর, চট্টগ্রাম ও ডা.মো: এ মান্নান মিয়া, ভেটেরিনারি অফিসার, জেলা ভেটেরিনারি হাসপাতাল। সভাপতিত্ব করেন এসিআই এনিমেল জেনেটিক্স-এর বিজনেস ডিরেক্টর মোঃ মোজাফফর উদ্দিন আহমেদ।

সঞ্চালক ও কি-নোট প্রেজেন্টার: কৃষিবিদ তুখলিফুল মিয়াদ মঈন, প্রোডাক্ট এক্সিকিউটিভ, এসিআই এনিমেল জেনেটিক্স। এছাড়াও ডা.এরশাদুল হাকিম চৌধুরী, এজিএম, এসিআই এনিমেল হেলথ,চট্টগ্রাম উপস্থিত ছিলেন।

সম্মেলনে লাইভস্টক এসিস্ট্যান্টরা বলেন, প্রতি মাসে নিজ এলাকায় একটি ভালো অংকের টাকা আয়-রোজগার করতে পারছেন তারা। খামারিরাও তাদের সেবা এবং এসিআই সিমেন-এর কার্যকরীতা দেখে মুগ্ধ বলে এগ্রিলাইফকে জানান।