গোদাগাড়ীতে মৎস্য ও মৎস্যজাত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: রাজশাহীর গোদাগাড়ীতে আজ শনিবার (২৫ নভেম্বর,২০২৩ ইং) ফুড ফর দ্যা হাংরি (এফ এইচ) এর উদ্যোগে "জীবিকা ও পুষ্টি উন্নয়নে টেকসই মৎস্যচাষ" প্রকল্পের আওতায় নারী উদ্দোক্তা তৈরির লক্ষ্যে মৎস্য ও মৎস্যজাত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

এফএইচ এর নর্থ কমিউনিটি টিম লিডার মোছাঃ সাবিনা আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ ফ্যাকাল্টির অধ্যাপক ড. মোহাঃ ইয়ামিন হোসেন এবং প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোঃ তারিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বনাথপুর স্কুল অ্যান্ড কলেজ এর অধ্যক্ষ মোঃ শফিকুল ইসলাম।

প্রকল্পের মৎস্য কর্মকর্তা কৃষিবিদ আবুল কাশেম এর তত্ত্বাবধানে ছয় জন নারী উদ্দোক্তােকে দিন ব্যাপী প্রশিক্ষণ শেষে হাতে কলমে বিভিন্ন ধরনের মৎস্য পণ্য উৎপাদন ও সংরক্ষণ প্রক্রিয়া শেখানো হয়। উৎপাদিত মৎস্য পণ্যসমুহ মোহনপুর ইউনিয়ন পরিষদের ডাঙ্গাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ স্টলে প্রদর্শন ও বিক্রয় করা হয়।

প্রশিক্ষণ শেষে উদ্দোক্তাদের মাঝে মৎস্যজাত দ্রব্য উৎপাদন ও বাজারজাতকরণের জন্য বিভিন্ন উপকরণ হস্তান্তর করা হয়।

উপস্থিত বক্তাগণ মৎস্য ও মৎস্যজাত দ্রব্য উৎপাদনের মাধ্যমে এলাকার মানুষের পুষ্টি চাহিদা পুরণ ও নারী উদ্দোক্তাদের কর্মসংস্তানের মাধ্যমে আয় বৃদ্ধি পাবে বলে মনে করেন।