গবাদি প্রাণির প্রতিদিনের নিরাপদ খাদ্য সহায়ক হিসেবে TRP অত্যন্ত গুরুত্বপূর্ণ

এগ্রিলাইফ২৪ ডটকম: গবাদি প্রাণির প্রতিদিনের নিরাপদ খাদ্য সহায়ক হিসাবে Tapioca Residue Pelles (TRP) অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুধ ও মাংস উৎপাদনকারী গবাদি প্রাণীর দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হলো কার্বোহাইড্রেট ও ফাইবার। কার্বোহাইড্রেট একটি গবাদি পশুকে শক্তি যোগান দেয় এবং ফাইবার তার হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করার মাধ্যমে প্রয়োজন প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট করতে সহায়তা করে। সেজন্য প্রতিদিনের ডায়েটে এই দুইটি নিউট্রিয়েন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দেশের ডেইরি এবং ক্যাটেল খামারীদের লাভজনক খামার করতে সম্পূর্ণ নতুন ফর্মুলায় হাই ফাইবার যুক্ত Tapioca Residue Pelles (TRP) ব্যবহারে সচেতন করতে দেশের অন্যতম শীর্ষ কোম্পানি অ্যানিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ্ সারা দেশে একযোগে প্রায় পাঁচ হাজার ডেইরি এবং ক্যাটেল খামারিদের কাছে পৌঁছালো টিআরপি'র গুণাগুণ ও প্রয়োজনীয় তথ্য।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এসিআই এনিমেল হেলথ এর উদ্যোগে টি আর পি দিবস পালিত হয়। সকালে ঢাকার মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় টি আর পি দিবসের উদ্বোধন করেন এসিআই এনিমেল হেলথ এর হেড অব বিজনেস ডা. মোহাম্মদ আমজাদ হোসেন।

ডা. মোহাম্মদ আমজাদ হোসেন বলেন, "দেশের গবাদি প্রাণীর জন্য নিরাপদ খাদ্য সহায়ক হিসাবে টি আর পি অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। খামারের অধিক দুধ ও মাংস উৎপাদনের জন্য সাশ্রয়ী প্রাকৃতিক খাদ্য সহায়ক হিসাবে টি আর পি অনন্য।"

এসিআই এনিমেল হেলথ এর ন্যাশনাল সেলস ম্যানেজার ডাঃ মোঃ ফয়সাল ফেরদৌস বলেন, "অধিক উৎপাদনের জন্য খামারিদের প্রয়োজন বিজ্ঞানসম্মত সমাধান। এনার্জি বুস্টার হিসাবে টি আর পি গবাদি প্রাণির সঠিক উতপাদনশীলতা নিশ্চিত করে।"

এসব খামারে এসিআই এনিমেল হেলথ এর ৬০০ জন প্রতিনিধি ভিজিট করে প্রতিটি খামারীর হাতে বিনামূল্যে টিআরপি প্যাকের স্যাম্পল প্রদান করেন এ সময় তারা এর গুণাগুণ ও ব্যবহারবিধি উপস্থাপন করেন । এ সময় কোম্পানীর ৮০ জন ভেটেরিনারিয়ান এ অনুষ্ঠানের সম্পৃক্ত থেকে খামারীদেরকে বিনামূল্যে চিকিৎসা ও পরামর্শ সেবা প্রদান করেন।

মার্কেটিং ম্যানেজার (ক্যাটেল) ডা. মো : মুসাব্বির হোসেন বলেন, এসিআই এনিমেল হেলথ বিশ্বাস করে তাদের সলিউশন গুলি খামারিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং ইনোভেটিভ সলিউশন গুলি খামারে খামারকে লাভজনক ও সমৃদ্ধ করতে সহায়তা করবে। প্রতিদিন যেন স্বল্প খরচে গবাদি প্রাণী প্রয়োজনীয় পুষ্টিমান টিআরপি থেকে পেতে পারে সেজন্য "গবাদি প্রাণীর প্রতিদিনের খাবারে টিআরপি থাকবেই" এটি ছিল তাদের স্লোগান।

এসিআই এনিমেল হেলথ-এর বিজনেস ম্যানেজার (ভ্যাকসিন) ডা. মোঃ মইনুল ইসলাম, ডিজিএম জনাব রফিক আহমেদ, মার্কেটিং ম্যানেজার (একুয়া কালচার) মেহেদী ইসলাম, পোল্ট্রি পোর্টফোলিও প্রধান ডা. আতিকুর রহমান সহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।