গবাদি প্রানি পালনে পুষ্টি ব্যবস্থাপনায় অধিকতর গুরুত্ব দিতে হবে

এগ্রিলাইফ প্রতিনিধি: গবাদি প্রানি পালনে পুষ্টি ব্যবস্থাপনায় সঠিক খাবার প্রয়োজন। আলাল পোল্ট্রি অ্যান্ড ফিস ফিড লিঃ খামারীদের দুধ ও মাংস উৎপাদনে সুষম খাদা হিসবে সাইলেজ ও ভুষি প্রিমিক্স ব্যবহারে সচেতন করছে যাতে খামারীরা কাংখিত মুনাফা অর্জন করতে পারেন। এজন্য পুষ্টি বাবস্থাপনায় গুরুত্ব দিতে হবে।

শনিবার (৯ সেপ্টেম্বর) বরিশালের স্থানীয় একটি রেষ্টরেন্টে আলাল পোল্ট্রি অ্যান্ড ফিস ফিড লিঃ-এর আয়োজনে এক কর্মশালায় ডেয়রি বিশেষজ্ঞরা এসব কথা বলেন। জেলার ১৫ জন ডিলার এই কর্মশালায় যোগদান করেন।

ACDI/VOCA এর FEED THE FUTIRE LIVESTOCK AND NUTRITION ACTIVITY প্রকল্পের সহযোগিতায় বরিশালের ডিলারদের জন্য এ কর্মশালায় দুগ্ধবতী গাভী ও মোটাতাজাকরনের জন্য সুষম খাদা হিসবে সাইলেজ ও ভুষি প্রিমিক্স খাওয়ানোর পদ্ধতি, গুরুত্ব ও উপকারিতা তুলে ধরা হয়।

কর্মশালায় উপস্থিত ডেয়রি বিশেষজ্ঞরা বলেন, আলাল পোল্ট্রি অ্যান্ড ফিস ফিড লিঃ সাইলেজ ও রেডি ফিড-এর-এর গুরুত্ব নিয়ে প্রান্তিক পর্যায়ে জোর প্রচারণা চালাচ্ছে। পাশাপাশি মাঠ পর্যায়ে খামারীদের মাঝে প্রচার প্রচারণা কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের কৌশল নিয়ে আলোচনা এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করছে।

কর্মশালায় আলাল গ্রুপের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জেনারেল ম্যানেজার কৃষিবিদ কামরুজ্জামান কাইয়ুম, ডি জি এম, জনাব ওমর আলী, ACDI/VOCA এরপিল্ড কো-অর্ডিনেটর ড. রেদওয়ানুল হক, আলাল গ্রুপে ডেপুটি ম্যানেজার মো: ইসমাইল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

উপস্থিত ডিলারগণ বলেন, আলাল গ্রুপের এ ধরনের কার্যক্রম তাদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। খামারী পর্যায়ে প্রশিক্ষন এবং প্রচারণা কার্যক্রমে সর্বাত্মক অংশগ্রহণের তারা আগ্রহ প্রকাশ করেন।