আলাল গ্রুপের আয়োজনে সাতক্ষীরায় সাইলেজ ও ভুষি প্রিমিক্স নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ প্রতিনিধি: বর্তমান সময়ে দুধ ও মাংস উৎপাদনে সাইলেজ ও রেডি ফিড-এর জনপ্রিয়তা দিনদিন বাড়ছে। গবাদি প্রানি পালনের জন্য যথাযথ পুষ্টি বাবস্থাপনায় এ ধরনের খাবার অত্যন্ত কার্যকর। একাত্তর সাইলেজ ও রেডি ফিড হিসেবে ভুষি প্রিমিক্স সেরা কাঁচামাল দিয়ে উৎপাদন করে ডিলার পর্যায়ে নিরবিচ্ছিন্নভাবে সরবরাহ করা হচ্ছে।

এসব বিষয় বিবেচনায় শনিবার (১২ আগষ্ট) সাতক্ষীরার স্থানীয় তুফান কম্যুনিটি সেন্টারে আলাল পোল্ট্রি অ্যান্ড ফিস ফিড লিঃ-এর আয়োজনে এবং ACDI/VOCA এর FEED THE FUTIRE LIVESTOCK AND NUTRITION ACTIVITY প্রকল্পের সহযোগিতায় সাতক্ষীরা জেলার ডিলারদের জন্য একটি কর্মশালার আয়জন করা হয়।

কর্মশালার বিষয়বস্তু ছিল দুগ্ধবতী গাভী ও মোটাতাজাকরনের জন্য সুষম খাদা হিসবে সাইলেজ ও ভুষি প্রিমিক্স খাওয়ানোর পদ্ধতি, গুরুত্ব ও উপকারিতা। সাতক্ষীরা জেলার ১৪ জন ডিলার এই কর্মশালায় যোগদান করেন।

কর্মশালায় উপস্থিত ডেয়রি বিশেষজ্ঞরা বলেন, সঠিক তথ্য খামারীদের কাছে সময়মত পৌঁছাতে হবে। এজন্য আলাল পোল্ট্রি অ্যান্ড ফিস ফিড লিঃ সাইলেজ ও রেডি ফিড-এর-এর গুরুত্ব নিয়ে প্রান্তিক পর্যায়ে জোর প্রচারণা চালাচ্ছে। পাশাপাশি মাঠ পর্যায়ে গরু খামারীদের মাঝে প্রচার প্রচারণা কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের কৌশল নিয়ে আলোচনা এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করছে।

উপস্থিত ডিলারগণ বলেন আলাল গ্রুপের এ ধরনের কার্যক্রম তাদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। খামারী পর্যায়ে প্রশিক্ষন এবং প্রচারণা কার্যক্রমে সর্বাত্মক অংশগ্রহণের তারা আগ্রহ প্রকাশ করেন।

কর্মশালায় আলাল গ্রুপের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জনাব কামরুজ্জামান কাইয়ুম, জেনারেল ম্যানেজার; জনাব ওমর আলী, ডি জি এম; ঝন্টু মজুমদার, মানেজার কমার্শিয়াল এবং ডাঃ খালেদুজ্জামান শামীম, Business Development Manager-Ruminants, Alltech Biotechnology Private Ltd.