বরিশাল মেট্টোতে কৃষকদের মাঝে বীজ-সার এবং নারিকেলের চারা বিতরণ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশাল মেট্টোতে কৃষকদের মাঝে বিনামুল্যে বীজ-সার এবং নারিকেলের চারা বিতরণ করা হয়। আজ নগরীর খামারবাড়ির চত্বরে প্রণোদনা কর্মসূচি উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক মো. মুরাদুল হাসান। মেট্টোপলিটন কৃষি অফিস আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেট্টোপলিটন কৃষি অফিসার জয়ন্তী এদবর।

বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের সিনিয়র মনিটরিং অফিসার রথীন্দ্র নাথ বিশ্বাস এবং আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএইর অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. রেজাউল হাসান, অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো. মুসা ইবনে সাঈদ, কৃষি সম্প্রসারণ অফিসার শিরিনা আক্তার, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

প্রধান অতিথি বলেন, দেশের খাদ্যনিরাপত্তা নিশ্চিকরণে আমনফসল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই আমনের আবাদ ও উৎপাদন বাড়ানো দরকার। চাষে উদ্বুদ্ধকরণের জন্যই এ সরকার প্রণোদনার ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি কৃষকদের উদ্দেশ্যে আরো বলেন, আপনারা যেসব কৃষি উপকরণ পেলেন তা সময়মত মাঠে প্রয়োগ করবেন। সেইসাথে যত্নও নিবেন। তবেই আশানুরূপ ফলন পাওয়া যাবে। এবারের উৎপাদিত বীজগুলো সংরক্ষণ করে আগামী বছর অন্যান্য কৃষকের মাঝে ছড়িয়ে দিবেন। তাহলেই সরকারের এই মহতি উদ্যোগ স্বার্থক হবে।

মেট্টোপলিটন কৃষি অফিসার জানান, এই কর্মসূচির আওতায় ১ শ’ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষিকে বিনামুল্যে ৫ কেজি হারে উচ্চফলনশীল আমনের বীজ বিতরণ করা হবে। এছাড়া তাদের প্রত্যেককে ১০কেজি এমওপি এবং ১০ কেজি ডিএপি সার দেওয়া হবে। এর পাশাপাশি আরো ১ শ’ জন কৃষকের মাঝে জনপ্রতি ৫ টি করে নারিকেলের চারা বিতরণ করা হবে।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি কৃষকের মাঝে রাসায়নিক সারসহ ব্রি ধান৮৭’র বীজ এবং উন্নত জাতের নারিকেলের চারা বিতরণ করেন।