ঝালকাঠি সদরে তেলজাতীয় ফসলের মাঠদিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠি সদরে তেলজাতীয় ফসল বিষয়ক মাঠদিবস ও কারিগরী আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আজ সদরের শেখেরহাটে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এই মাঠদিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরচিালক মো. মনিরুল ইসলাম।

শেখেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুরুল আমিন সুরুজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার রথীন্দ্রনাথ বিশ্বাস, ডিএইর অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. রিফাত সিকদার এবং অতিরিক্ত উপপরিচালক (শস্য) ইসরাত জাহান মিলি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার আলী আহম্মদ, কৃষি সম্প্রসারণ অফিসার মোসাম্মৎ খাদিজা, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার গোবিন্দ লাল কুন্ডু, কৃষক শামীম আহম্মেদ প্রমুখ।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার তেলফসলের আমদানি নির্ভরতা কমিয়ে আনতে বদ্ধপরিকর। এর অংশ হিসেবে আগামী ৩ বছরের মধ্যে তেলফসলের আবাদ ও উৎপাদন শতকরা ৪০ ভাগ বৃদ্ধি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি আরো বলেন, কৃষি বিভাগ সবসময় কৃষকের পাশে আছে এবং থাকবে। ২০৪১ সালের মধ্যে কৃষি উন্নয়নের মাধ্যমে উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে তিনি সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানান।

কৃষক শামীম আহম্মেদ জানান, তিনি আগে সয়াবিন তেল খেতেন। তখন বিভিন্ন শারীরিক সমস্যায় সমস্যায় পড়তে হয়েছিল। এখন এখন তিনি সূর্যমুখী চাষ করেন। সেখান থেকে তেল উৎপাদন করে নিজে খান এবং অতিরিক্ত অংশ বাজারে বিক্রি করছেন। এতে ভালো লাভ হচ্ছে। তার পরিবারের সবাই আগের চেয়ে এখন শারীরকিভাবে বেশ সুস্থ আছেন। মাঠদিবসে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতাধীন শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।