এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটগণ জাতীয় সক্ষমতা বৃদ্ধিতে জোড়ালো ভূমিকা রাখছে-ড. অসীম কুমার দাস

এগ্রিলাইফ২৪ ডটকম: গ্রামীণ অর্থনীতি, কর্মসংস্থান, জাতীয় প্রবৃদ্ধি, নারীর ক্ষমতায়ন এবং ডিজিটাল মেধাবী জাতি গঠনে প্রাণিসম্পদের রয়েছে অনস্বীকার্য গুরুত্বপূর্ণ ভূমিকা। এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটগণ সরকারি ও বেসরকারি পর্যায়ে বিশ্বায়ন ও পরিবর্তিত বিশ্বব্যবস্থায় জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি জনিত প্রাকৃতিক বিপর্যয়ের মুখেও ক্রমবর্ধমান দুধ, ডিম, মাংস, চামড়াসহ বিভিন্ন উপজাতসমূহের উৎপাদন বৃদ্ধি করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রাণিসম্পদ খাতে বিজ্ঞানভিত্তিক গবেষণা, চতুর্থ শিল্প বিপ্লবের মূলনীতি Artificial Intelligence (Al), ইন্টারনেট ভিত্তিক দূরনিয়ন্ত্রিত খামার ব্যবস্থাপনা এবং অধুনা 3D Printing সহ অন্যান্য প্রযুক্তির উদ্ভাবন, কর্মপন্থা ও প্রায়োগিক কৌশল নির্ধারণপূর্বক প্রায় ১৪ লাখ প্রান্তিক কৃষক ও খামারীদের মধ্যে ওই সব প্রযুক্তির সম্প্রসারণ করে এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটগণ জাতীয় সক্ষমতা বৃদ্ধিতে জোড়ালো ভূমিকা রাখছে। ইতোমধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়ে উন্নয়নশীল ও স্মার্ট উন্নত বাংলাদেশের অভিলক্ষ্যে যাত্রা শুরু করেছে। ঐতিহাসিক এই সময়ে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা)-এর ১১ তম দ্বি-বার্ষিক সম্মেলন ও সেমিনার তাদেরকে আরো অনুপ্রাণিত করেছে।

বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা)-এর ১১তম দ্বি-বার্ষিক সম্মেলন ও সেমিনার উপলক্ষে দেয়া এক বাণীতে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা)-এর মহাসচিব ড. অসীম কুমার দাস এসব কথা বলেন।

বাণীতে ড. অসীম কুমার দাস বলেন, এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েদরে এসব কার্যক্রমের ফলে একদিকে যেমন দেশের বিশাল জনগোষ্ঠীর নিরাপদ আমিষের চাহিদার যোগান সম্ভব হচ্ছে অন্যদিকে মেধাবী জাতি গঠনের মাধ্যমে SDG (Sustainable Development Goals)'র অভীষ্ঠ লক্ষ্যসমূহ অর্জনে প্রত্যক্ষ-পরোক্ষ ভূমিকা রাখছে। ফলশ্রুতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমানের সোনার বাংলা এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গঠনের ইন্সিত লক্ষ্যে বাংলাদেশ দৃঢ়ভাবে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটগণ সরকারি বিভিন্ন নীতিমালা'র অনুসরণে প্রাণিসম্পদের জেনেটিক মান উন্নয়ন, সায়েন্টিফিক এনিমেল হাজবেন্ড্রি প্র্যাকটিস, বায়োসিকিউরিটি প্র্যাকটিস, কঠোর রোগ প্রতিরোধ ব্যবস্থার মাধ্যমে প্রাণীর রোগ-বালাই সর্বনিম্ন পর্যায়ে নিয়ে আসা, স্থানীয় ফিড রিসোর্সের ব্যবহার, গুণগত রেশন ফর্মুলেশন, প্রাণিখাদ্যের উৎপাদন বৃদ্ধি ও স্বতন্ত্র বাজার ব্যবস্থা সৃষ্টি, উৎপাদিত দুধ-মাংস-ডিমের গুনগত মান নিশ্চিত ও নিরাপদ করা, খামারী ও ভোক্তার ন্যায্যতা ভিত্তিক স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে নিজ নিজ পেশাগত অবস্থান থেকে সমগ্র বাংলাদেশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এছাড়াও এনিমেল হাজবেন্ড্রি কোর্সটি যুগোপযোগী, আধুনিক, বাস্তবিক ও প্রায়োগিক করার লক্ষ্যে সম্মিলিত প্লাটফর্ম হিসেবে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা) বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ দিয়ে থাকে। কিন্তু, প্রাণিসম্পদের অভীষ্ঠ লক্ষ্য অর্জনে সরকারি পর্যায়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের সাংগঠনিক ত্রুটি ও দূর্বলতা রয়েছে। সার্বিক কল্যানের লক্ষ্যে এগুলোর বিমোচন হওয়া প্রয়োজন, প্রয়োজন উৎপাদন কেন্দ্রিক কর্মতৎপরতা ও নীতিমালা তদুপরি "Vision 2041 and Roadmap for creating Climate Resilience Livestock in Bangladesh Role of Animal Husbandry Professionals" শীর্ষক সেমিনার ও ১১ তম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এই সম্মেলনের মাধ্যমে Vision ২০৪১ এর উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রাণিসম্পদ খাতের ভবিষ্যৎ গুরুত্বপূর্ণ কর্মপরিকল্পনা সুচিন্তিতভাবে বেরিয়ে আসবে বলে প্রত্যাশা করেন (বাহা)-এর মহাসচিব ড. অসীম কুমার দাস।