প্রান্তিক, কর্পোরেট, ভোক্তা সবারই জন্য আন্তর্জাতিক পোল্ট্রি মেলা

রাজধানী প্রতিনিধি বছরে বছরে আন্তজার্তিক পোল্ট্রি শো ও সেমিনারের কারণেই বাংলাদেশে পোল্ট্রি সেক্টরে নতুন নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে। বাংলাদেশে পোল্ট্রি এখন শিল্পে রূপ নিয়েছে এগ্রিলাইফের সাথে আলাপচারিতায় এমনটাই বলছিলেন পোল্ট্রি প্রফেশনাল বাংলাদেশের (পিপিবি) সমন্বয়ক ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ড্রাস্টিজ এসোসিয়েশনের (বিপিআইএ-এর) এক্সিকিউটিভ মেম্বার কৃষিবিদ অঞ্জন মজুমদার।

এগ্রিলাইফকে তিনি বলেন, বাংলাদেশ পোল্ট্রি শিল্পের বিকাশের জন্য পোল্ট্রি মেলা দারুনভাবে ভূমিকা রেখেছে। কারণ এখানে প্রান্ত্রিক পর্যায় থেকে শুরু করে কর্পোরেট, শিক্ষক, গবেষক, ভোক্তা সবারই অংশগ্রহণের সুযোগ হয়। মেলায় যার যেটা প্রয়োজন সেটাই জানার ও জ্ঞান লাভের সুযোগ তৈরি হয়।

এবারের মেলার উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে অঞ্জন মজুমদার বলেন, গুণগত পোল্ট্রি উৎপাদন ও প্রযুক্তির বিস্তারই এ মেলার প্রধান উদ্দেশ্য। নতুন নতুন উদ্ভাবিত প্রযুক্তি, Production ও Productivity এর Quality ক্ষেত্রে বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটিক্স টেকনোলজির বিষয়গুলোর সাথে পরিচিত হতে পারবে সবাই। পরবর্তীতে এগুলো বাংলাদেশে এগুলো ছড়িয়ে দেওয়া যায়, সেটিই আমাদের লক্ষ্য। আর এটি করতে বাংলাদেশের পোল্ট্রি শিল্প আরো কয়েকধাপ এগিয়ে যাবে।

উল্লেখ্য, কৃষিবিদ অঞ্জন মজুমদার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালের পশুপালন অনুষদ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করে ১৯৯৬ সাল থেকে পোল্ট্রি সেক্টরের সাথে যুক্ত হন। তিনি পোল্ট্রি সেক্টরে ভোক্তার স্বার্থ ও উৎপাদনকারীর লাভজনক যৌক্তিক নায্যমূল্য প্রাপ্তিতে কাজ করে যাচ্ছেন।