সেরা ১০টি গ্রিন ইনক্লুসিভ বিজনেসের তালিকায় অর্গাভেট মেডিসিন

এগ্রিলাইফ প্রতিবেদক: বেঁচে থাকার জন্য প্রতিদিন আমাদের খাবার খেতে হয়। তবে অনেক সময় ভুলভাবে উৎপাদিত বা ভেজাল খাবার আমাদেরকে জীবন হুমকির মধ্যে ফেলে দেয়। আমাদের শরীরের আমিষের চাহিদার একটা বড় অংশই আসে ব্রয়লার মুরগী থেকে। কোন প্রকার এন্টিবায়োটিকের ব্যবহার না করে স্বল্প ব্যয়ে স্বাস্থ্যসম্মত প্রানিজ আমিষ উৎপাদনের মাধ্যমে লাভজনক ব্রয়লার উৎপাদনে ভূমিকা রাখায় অর্গাভেট মেডিসিন ১০টি গ্রিন ইনক্লুসিভ বিজনেসের তালিকায় স্থান পেয়েছে।

সম্প্রতি গ্রিনটেক ফাউন্ডেশন-এর গুলশান অফিসে এক অনুষ্ঠানের মাধ্যমে অর্গাভেট মেডিসিন-এর প্রধান নির্বাহি জনাব শাকিল রারা স্বাধীন-এর হাতে তার অর্জনের স্বীকৃতি হিসেবে ক্রেস্ট, নগদ অর্থ তুলে দেয়া হয়। এসময় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর জনাব আতিউর রহমান এবং ফজলে কবির, এক্সিকিউটিভ ডিরেক্টর মোঃ খুরশিদ আলম, BCAS-এর এক্সিকিউটিভ ডিরেক্টর এ আতিক রহমান , আইসিটি (iDEA)- এর প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মোঃ আলতাফ হোসেন সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গ্রিনটেক ফাউন্ডেশন প্রকৃতি এবং পরিবেশের জন্য ইতিবাচক ভূমিকা রাখছে এমন স্টার্টআপদের নিয়ে কম্পিটিশনের আয়োজন করে। যাদেরকে বলা হয় গ্রিন ইনক্লুসিভ বিজনেস। এখানে প্রায় ১২০টি আইডিয়া জমা পরে। সেখান থেকে প্রাথমিকভাবে ৪০টি আইডিয়াকে বাছাই করা হয়। এই ৪০টি উদ্যোগ নিয়ে ৩ দিনের বুটক্যাম্পের আয়োজন করা হয় সংগঠনটির গুলশান অফিসে। সেখান থেকে বাছাই করা হয় আরো ২০টিকে। তার মধ্য থেকে কম্পিটিশনে ১০টি স্টার্টআপের মধ্যে স্থান পেয়েছে অর্গাভেট মেডিসিন। এই সেরা ১০টা স্টার্টআপকে মেন্টরিং, নেটওয়ার্ক ডেভেলপমেন্টসহ বিভিন্ন ধরনের সহযোগিতা করবে গ্রিনটেক ফাউন্ডেশন।

উল্লেখ্য, অর্গাভেট মেডিসিন দীর্ঘদিন ধরে ব্রয়লার মুরগির জন্য প্রাকৃতিকভাবে ওষুধ উৎপাদন করছে। যা মুরগির নিরাপদ মাংস উৎপাদনে সহায়ক।