বরেন্দ্র অঞ্চলে ভেড়া খামারিদের মাঝে প্রকল্প উপকরণ হিসাবে ভেড়া বিতরণ

এগ্রিলাইফ২৪ ডটকম: কৃষি গবেষণা ফাউন্ডেশন এর অর্থায়নে এবং কারিগরি সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের গবেষকদের সহযোগিতায় রাজশাহী অঞ্চলের প্রভা এবং পবা ও গোদাগারি অঞ্চলে প্রকল্পের ভেড়া খামারিদের মাঝে প্রকল্প উপকরণ হিসাবে ভেড়া বিতরণ করা হয়।

গতকাল ১৬ মার্চ বরেন্দ্র অঞ্চলে খামারিদের মাঝে ভেড়া বিতরণকালে গবেষক দলের প্রধান প্রফেসর ডঃ জালাল উদ্দিন সরদার, প্রফেসর ডঃ মুহাম্মদ আকতারুল ইসলাম, ডঃ মোঃ হেমায়েতুল ইসলাম এছাড়া প্রকল্পের ফিল্ড অফিসার মোঃ জাহিদ হাসান উপস্থিত ছিলেন। এসময় সাতজন খামারীর মাঝে একটি ফিমেল ও চ্যাট একটি মেল ও চারটি ফিমেল মোট পাঁচটি করে ভেড়া প্রদান করা হয়।

গবেষকরা বলেন, এ প্রকল্পের মাধ্যমে পূর্বের ভ্যালিডেশন অফ গুড প্র্যাকটিসেস অন ল্যাম্ব প্রোডাকশন প্রকল্পের শেষে আপেসফিয়ারিং অফ স্মল স্কেল ল্যাম্ব প্রোডাকশন মডেল ফর বডি এরিয়া প্রকল্পটি গ্রহণ করা হয়। এই প্রকল্পের মাধ্যমে ৪০ জন পিছিয়ে পড়া ৪০ জন নতুন খামারির মাঝে পাঁচটি করে ভেড়া মডেল খামার সম্প্রসারণ এর লক্ষ্যে প্রদান করা হবে যার মাধ্যমে অত্র অঞ্চলের পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থান এবং জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে বলে গবেষক দল মনে করেন।