"নিয়মিত ভ্যাকসিন দিন, প্রাণিস্বাস্থ্যের সুরক্ষা নিন"

জনি শিকদার, গবি প্রতিনিধিঃ মহান ভাষার মাস উপলক্ষে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস অনুষদের উদ্যোগে ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। প্রাণীদের ভ্যাকসিন, প্রাথমিক চিকিৎসা, সার্জিক্যাল চিকিৎসা প্রদান করে‌।

আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মাঠ পর্যায়ে সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত 'নলাম সরকারী প্রাথমিক বিদ্যালয়', নলামে এ আয়োজন সম্পন্ন হয়। এই সময় ২-৩ শত গবাদিপশু, পাখি ও পোষাপ্রাণীর ফ্রি চিকিৎসা প্রদান করা হয়। গণ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নেতৃত্বে এই ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা দলগতভাবে ভাগ হয়ে মহল্লায় মহল্লায় গিয়ে আর্টিফিসিয়াল ইনসিমেনেশন,ভ্যাকসিনেশন সহ বিভিন্ন ধরনের স্বাস্থ্য সেবা প্রদান করে।

সেবা নিতে আসা গবাদিপশুর মালিক ফয়সাল বলেন, গ্রাম পর্যায়ে ফ্রী ভেটেরিনারি ক্যাম্পেইনটা আমাদের জন্য, সত্যিই একটা ভালো উদ্যোগ। আমি ইতিপূর্বে কখনও আমার প্রাণীদের চিকিৎসা দেয়নি। আমি এখান থেকে ফ্রিতে সেবা নিয়ে খুবই সন্তুষ্ট। প্রাণীদের চিকিৎসা করানো যায় বা এতটা সহজলভ্য আমি এখানে এসে তা জানতে পারলাম। আশাকরি তাদের এই মহৎ উদ্যোগ অব্যাহত রাখবে।

ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন এর উদ্যোক্তা প্রভাষক ডা. সাবরিনা ফেরদৌস বলেন, 'প্রান্তিক পর্যায়ে ভেটেরিনারি সেবা পৌঁছে দেওয়ার জন্যই এই ফ্রি মেডিকেল ক্যাম্প। প্রথম পর্বের থেকে দ্বিতীয় পর্বে এত সাড়া পাবো আমরা ভাবতে পারিনি। সকাল থেকেই গবাদিপশু (গরু, ছাগল) আমরা বেশি পেয়েছি। এছাড়া পোষাপ্রাণীর (বিড়াল, কুকুর) সেবাও আমরা দিয়েছি। আমরা ধামরাইয়ে বড় পরিসরে ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন করবো, যাতে আরও প্রান্তিক জনগোষ্ঠী ভেটেরিনারি সেবা পেতে পারে।

এই সময় উপস্থিত ছিলেন ডা. শামসুর রহমান ও ডা. রুহুল আমিন সহ ভেটারিনারি অনুষদের ৮ম, ৯ম,১০ম এবং অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত থেকে সেবা প্রদানে সম্পৃক্ত ছিল।

উল্লেখ্য যে, গণ বিশ্ববিদ্যালয় ভেটারিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস অনুষদের ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন-২০২৪ এর তিন পর্বের দ্বিতীয় পর্বের ক্যাম্প নলামে স্থাপন করা হয়। প্রথম পর্বে আয়োজন করা হয় গণ বিশ্ববিদ্যালয় টিচিং হসপিটালে।