দুধ ও মাংসের উৎপাদনশীলতা বাড়াতে জাত উন্নয়নের পাশাপাশি সঠিক খামার ব্যবস্থাপনা দরকার

এগ্রিলাইফ প্রতিনিধি: দুধ ও মাংসের উৎপাদনশীলতা বাড়াতে জাত উন্নয়নের পাশাপাশি সঠিক খামার ব্যবস্থাপনা দরকার। এজন্য সমন্বিতভাবে কাজ করছে এসিআই এনিমেল জেনেটিক্স এবং এসিআই এনিম্যাল হেলথ্ । দুধ ও মাংসের উৎপাদনশীলতা বাড়াতে সঠিক নিয়মে কৃত্রিম প্রজননে যেমন উৎসাহিত করছে এসিআই এনিমেল জেনেটিক্স ঠিক তেমনি গরুর রোগ প্রতিরোধে ভ্যাকসিন ও চিকিৎসা সেবা খামারীদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে এসিআই এনিম্যাল হেলথ্ ।

আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারী) ডেয়রী শিল্পের জন্য বিখ্যাত সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার বড়ধুল আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে আয়োজিত এক কৃত্রিম প্রজনন সম্প্রসারণ ও ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। এ উপলক্ষে দিনব্যাপী এক প্রজেনী শো-এর আয়োজন করা হয়। এতে ৩০০ জন খামারি এবং ২৮ টি ফ্রিজিয়ান ও ৮ টি শাহিওয়াল বাছুর প্রদর্শন করা হয়। এছাড়াও ডেয়রি খামার সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনায় অংশগ্রহন করেন ১২০ জন লাইভস্ট এসিস্ট্যান্ট।

দিনব্যাপী এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো: ওমর ফারুক। এসিআই এনিমেল জেনেটিক্স-এর বিজনেস ডিরেক্টর মোজাফফর উদ্দীন আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ কৃত্রিম প্রজনন কেন্দ্র-এর উপপরিচালক ডা. মোঃ তোফাজ্জল হোসেন, কামারখন্দ উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ মনিরুল ইসলাম সরকার এবং ভেটেনারি সার্জন ডা. মোঃ ফরহাদ হোসেন চৌধুরী।

এসিআই এনিমেল হেলথ এবং এসিআই জেনেটিক্সের যৌথ আয়োজনে বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য প্রদান করেন এসিআই এনিমেল জেনেটিক্স-এর চিফ এ্যাডভাইজার ডা. অরবিন্দ কুমার সাহা, এসিআই এ্যানিমাল হেলথ চিফ এ্যাডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক এবং মার্কেটিং ম্যানেজার ডা. মো : মুসাব্বির হোসেন। অনুষ্ঠানে জাত উন্নয়নের জন্য কৃত্রিম প্রজননের গুরুত্ব বিশেষভাবে তুলে ধরা হয়। এর পাশাপাশি এসিআই এনিম্যাল হেলথ্-এর বিভিন্ন পণ্য যেমন গর্ভধারণ নিশ্চিত করার জন্য "পাক্কা এ.আই", বাছুরের জন্য মায়ের দুধের বিকল্প "জীবন", গাভীকে সঠিক সময়ে হিটে আনতে  "ফার্টি বুস্ট" ও সেবা সম্পর্কে ধারনা প্রদান করা হয়।

অনুষ্ঠানে এসিআই এনিমেল জেনেটিক্স-এর এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডা.মনিরুজ্জামান, এসিআই এনিমেল হেলথ-এর সেলস্ ম্যানেজার (বগুড়া) মো: জাহাঙ্গীর আলম, সিনিয়র এরিয়া সেলস্ এক্সিকিউটিভ (সিরাজগঞ্জ) সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।