বালাই ঠেকাতে বিশেষজ্ঞ ও সরকারী প্রতিনিধির সমন্বয়ে জাতীয় টাস্ক ফোর্স গঠনের আহবান বিশেষজ্ঞদের

দীন মোহাম্মদ দীনু: ফসল, বন ও মৎস্য সেক্টরের বালাই অনুপ্রবেশ ঠেকাতে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ এবং সরকারী প্রতিনিধিদের সমন্বয়ে একটি জাতীয় টাস্ক ফোর্স গঠনের আহবান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেন্টার ফর এগ্রিকালচার অ্যান্ড বায়োসায়েন্স ইন্টারন্যাশনাল(ক্যাবি) আয়োজিত ঢাকায় অনুষ্ঠিত দুই দিন ব্যাপী বাংলাদেশের বালাই ব্যবস্থাপনা শক্তিশালীকরণ বিষয়ক কর্মশালার সমাপনী দিনে বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞগণ এসব কথা বলেন ।

কর্মশালার প্রধান পরামর্শদাতা এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল্লাহ বলেন, কর্মশালায় অংশগ্রহণকারী সরকারি বেসরকারি ও প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ আমন্ত্রিত অতিথিদের নিকট থেকে প্রাপ্ত সুপারিশসমূহ হচ্ছে, বালাই ব্যবস্থাপনার জন্য দেশের নাগরিকদের মধ্যে দায়িত্ববোধ জাগ্রত করতে হবে , এজন্য শিক্ষামূলক কর্মসূচি ও প্রচারণার মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি ও আমাদের কোয়ারেন্টাইন ব্যবস্থাকে শক্তিশালীকরতে হবে । এছাড়া অনুপ্রবেশকারী বালাই অধ্যয়নের জন্য উন্নত পরীক্ষাগার স্থাপন প্রয়োজন।

বক্তারা বলেন বালাই অনুপ্রবেশ রোধ করা এবং কার্যকর ব্যবস্থাপনার জন্য বহুমুখী পদ্ধতি অবলম্বন করা অপরিহার্য। কর্মশালার আয়োজকগণ মনে করেন এই সুপারিশসমূহ সম্মিলিতভাবে আমাদের পরিবেশ রক্ষা, জীববৈচিত্র্য সংরক্ষণ এবং একটি টেকসই ভবিষ্যত নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।

ঢাকাস্থ গুলশানের লেকশোর হোটেলে বুধবার দুপুরে (১৩ ডিসেম্বর ২০২৩ ) অনুষ্ঠিত দুই দিন ব্যাপী কর্মশালায় সমাপনী বক্তব্য রাখেন সেন্টার ফর এগ্রিকালচার অ্যান্ড বায়োসায়েন্স ইন্টারন্যাশনাল(ক্যাবি) এর রিজিওনাল কোর্ডিনেটর প্লান্টওাইজ এশিয়া, ড. মালভিকা চৌধুরী । উপস্থিত ছিলেন ক্যাবি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. মোঃ সালেহ আহমেদ, কর্মশালার প্রধান পরামর্শদাতা ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক এবং ড. মোহাম্মদ সাইফুল্লাহ। ক্যাবি ইউকে সেন্টারের জুনিয়র কৃষি অর্থনীতিবিদ হিদিও ইশি আদাহার এবং কর্মশালা সহযোগী হোমায়রা জাহান সনম।

কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সরকারি -বেসরকারি প্রতিনিধি এবং এনজিও প্রতিনিধিসহ ক্যাবি কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। কর্মশালায় জাতীয় বালাই ব্যবস্থাপনা, বাংলাদেশের বালাই ব্যাবস্থাপনার প্রস্তুতি এবং দক্ষতার সাথে দেশের বালাই ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলি মোকাবেলায় বিভিন্ন বিষয়ের ওপর জোর দেয়া হয় ।