এফএও (FAO) প্রতিনিধিদলের ব্রি পরিদর্শন

এগ্রিলাইফ২৪ ডটকম: জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর একটি প্রতিনিধি দল শুক্রবার (০৮ ডিসেম্বর ২০২৩) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সদর দপ্তর পরিদর্শন করেন। এ সময় প্রতিনিধিদলটি ব্রির জ্যেষ্ঠ বিজ্ঞানী ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন।

ব্রির প্রশিক্ষণ ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। এর আগে এফএও এর পরামর্শক সোনম তোবগে (Mr. Sonam Tobgay)-এর নেতৃত্বে প্রতিনিধি দলটি ব্রি সদর দপ্তরে পৌঁছলে তাদের স্বাগত জানান ড. মো. শাহজাহান কবীর।

মতবিনিময় সভায় ব্রির অর্জন ও অগ্রগতি সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন উদ্ভিদ প্রজনন বিভাগের সিএসও এবং প্রধান ড. খোন্দকার মো: ইফতেখারুদ্দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান।

সভায় ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ, উচ্চ শিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, সফররত প্রতিনিধি দলের সদস্যবৃন্দ, ব্রির সকল বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন। বক্তারা খাদ্য উৎপাদনে বিভিন্ন পর্যায়ের ক্ষতি ও অপচয় রোধে নানা পরামর্শ তুলে ধরেন। সভা শেষে ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর সফররত প্রতিনিধিদলের সদস্যবৃন্দের হাতে স্মারক উপহার তুলে দেন।

মতবিনিময় সভা শেষে সফররত প্রতিনিধি দলটি ব্রির কেন্দ্রীয় গবেষণাগার, রাইস মিউজিয়াম, জিন ব্যাংক পরিদর্শন করেন।