কৃষি সেক্টরের গবেষণার ফসল বাংলাদেশে ছড়িয়ে দিতে হবে-কৃষি সচিব

এগ্রিলাইফ২৪ ডটকম: কৃষি সেক্টরের গবেষণার ফসল বাংলাদেশে ছড়িয়ে দিতে হবে। কৃষি বৈজ্ঞানিকগণ গবেষণা কাজে এগিয়ে আসায় দেশে নতুন নতুন কৃষি পণ্য জাত উদ্ভাবন ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। কৃষিতে দেশের অনেক উন্নয়ন সাধিত হয়েছে। কৃষি সেক্টরের গবেষণার ফসল বাংলাদেশে ছড়িয়ে দিতে হবে।

আজ ২ ডিসেম্বর সাইট্রাস গবেষণা কেন্দ্র, বিএআরআই, জৈন্তাপুর, সিলেটের আয়োজনে ‘মাতৃবাগান তৈরির লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের নিকট বিএআরআই উদ্ভবিত বারি বাতাবিলেবু-৫ এর চারা হস্তান্তর অনুষ্ঠান-২০২৩’ -এর প্রধান অতিথির বক্তব্যে এসব কখা বলেন কৃষি সচিব কৃষিবিদ ওয়াহিদা আক্তার।

তিনি বারি উদ্ভবিত বারি বাতাবিলেবু-৫ এর মাতৃকলম, বারি উদ্ভাবিত বিভিন্ন লেবু জাতীয় ফল ও কফির চারা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নিকট বিতরণ করেন। মতবিনিময়কালে তিনি বলেন-মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী হাসিনা'র সরকার দেশের কৃষি সেক্টরের উন্নয়ন ও কৃষি উৎপাদন কাজে অগ্রাধিকার দিয়েছেন। আমাদের দেশের মাটি সোনার মাটি। এখানে কৃষি পণ্য উৎপাদনের উপযুক্ত পরিবেশ রয়েছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশিষ সরকার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল; জনাব বাদল চন্দ্র বিশ্বাস, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর; ড. দিলোয়ার (পরিকল্পনা ও মূল্যান) পরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট; ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক, গবেষণা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট; রেহানা ইয়াসমিন, যুগ্ম সচিব (গবেষণা) কৃষি মন্ত্রনালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও কৃষিবিদ খয়েরউদ্দিন মোল্লা অতিরিক্তি পরিচালক (ভারপাপ্ত), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট।

প্রধান অতিথি বলেন, তিনি আরোও বলেন, কৃষকরা হচ্ছেন বাংলাদেশের প্রাণ শক্তি। কৃষি ব্যবস্থায় অনেক পরিবর্তন হয়েছে। সরকার যে সুযোগ-সুবিধা দিয়েছেন তা কাজে লাগাতে হবে। কৃষি গবেষণা কেন্দ্র থেকে যেসব চারা বিতরণ করা হয়েছে তা যত্ন করা প্রয়োজন। সিলেট অঞ্চলে অন্তত ৪ লাখ হেক্টর পতিত জমি রয়েছে। এসব অনাবাদী জমি-কে চাষাবাদের আওতায় নিয়ে আসতে হবে।নিজের ভাগ্য ও দেশের পরিবর্তনে তিনি কৃষকদের এগিয়ে আসার আহবান জানান। সমৃদ্ধশালী দেশ গঠনে আমাদের সবাই-কে এগিয়ে আসা প্রয়োজন।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সিলেট অঞ্চলের ১৩টি দপ্তরের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধি ও কৃষক অংশগ্রহণ করেন। মতবিনিময় শেষে সাইট্রাস গবেষণা কেন্দ্রের লেবুজাতীয় ফলের মাতৃবাগান, কফি ও কাজুবাদামের বাগান পরিদর্শন করেন।

পরবর্তীতে সিলেট অঞ্চলে গোলাপগঞ্জ উপজেলায় কাজুবাদাম ও কফি গবেষণা , উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প লেবুজাতী ফলের সম্প্রসারণ , উৎপাদন ও বৃদ্ধি প্রকল্প এর আওতায় কৃষক সমাবেশ ও মতবিনিময় অংশগ্রহণ করেন।