বগুড়ার শাজাহানপুরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুরে খাউড়াদহ খালে দিনব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম-বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচকে কেন্দ্র করে খাউড়া ব্রিজ ও নদী পাড়ের দু’ধারে উপজেলাসহ আশপাশের অর্ধ লক্ষাধিক সংস্কৃতিপ্রেমী মানুষের মিলন মেলায় পরিণত হয়। শনিবার দুপুর থেকে খোট্টাপাড়া জালশুকা খাউড়াদহ খালে এই প্রতিযোগিতা শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে শাজাহানপুর উপজেলাসহ পার্শ্ববর্তী গাবতলী ও ধুনট উপজেলার মোট ৮ টি বাইচ নৌকা।

প্রতিযোগিতায় গাবতলী উপজেলার বাগবাড়ী এলাকার কিংরাজ নৌকা প্রথম ও শাজাহানপুরে আমরুল লক্ষীপুরের সততা নৌকা দ্বিতীয় স্থান অধিকার করে। উৎসবমূখর এই প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভারপ্রাপ্ত প্রভাষক সোহরাব হোসেন ছান্নু বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সদস্য খোট্টাপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন থানার অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম,জেলা পরিষদের সদস্য সুমাইয়া খানম লিজা,মাদলা ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান,গাবতলী নশিপুর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রোকন তালুকদার,উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক আসাদুজ্জামান লিটন,খোট্টাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজীউল হক গাজী,উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক বাদশা আলমগীর,উপজেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল ওয়াদুদ মুকুল সহ উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ,স্থানীয় গন্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

খাউড়া খাল-নদী নৌকা বাইচ কমিটি বিগত ৪ বছর যাবত স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীর সহযোগিতায় খাউড়া দহে নৌকা বাইচ আয়োজন করে আসছে। নৌকা বাইচ কেন্দ্র করে আশপাশের গ্রামে বাড়িতে বাড়িতে নাইওরীদের সমাগমে আনন্দ উৎসব মেতে উঠে।নৌকা বাইচ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর,নারী-পুরুষ, আবাল-বৃদ্ধ মিলন মেলায় পরিণতি হয়।