বিলুপ্তপ্রায় উদ্ভিদ সংরক্ষণে কাজ করে যাচ্ছে পিসিআরএফ

এগ্রিলাইফ২৪ ডটকম: গ্রাম গ্রঞ্জে মহুয়া, হিজল, চালমুগড়া, রিঠা, নাগেশ্বরচাঁপাসহ বিভিন্ন প্রজাতির উদ্ভিদে ভরপুর ছিল আমাদের দেশ। কিন্তু কালের পরিক্রমায় বসতবাড়ি নির্মাণ, কলকারখানা নির্মাণ, ফসলিজমি তৈরি করতে গিয়ে নিধন করা হয় এ ধরনের বিরল গাছগুলো। এবার হারিয়ে যাওয়া এসব গাছগুলো রক্ষার্থেই এগিয়ে এসেছে প্লান্ট কনজারভেশন এ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন (পিসিআরএফ) নামের একটি বেসরকারী সংস্থা। ফাউন্ডেশনটি মূলত বাংলাদেশের বিলুপ্তপ্রায় ও হুমকির সম্মুখীন স্থানীয় উদ্ভিদ সংরক্ষণ ও পুনরুদ্ধারের জন্য কাজ করে থাকে। তাদের অন্যতম প্রধান কার্যক্রম হচ্ছে, সারাদেশের বিভিন্ন স্কুল-কলেজের নবীন শিক্ষার্থীদের মাঝে বিরল প্রজাতির গাছের বীজ বিতরণ করা।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি রংপুর সদর উপজেলার লালকুঠিতে অবস্থিত বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের মাঠ প্রাঙ্গণে দেশীয় প্রজাতির বৃক্ষের বীজ প্রদশনী ও বিতরণের এক ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করেন তারা। স্কুলের শিশুদের মাঝে প্রকৃতি প্রেম ও প্রকৃতি সংরক্ষণ বিষয়ে সচেতনতা বৃদ্ধিই ছিল আয়োজনের মূল উদ্দেশ্য। এসময় সংগঠনটির পক্ষ থেকে ওই প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের মাঝে প্রায় ২ সহস্রাধিক বীজ বিতরণ করা হয়। শিক্ষার্থীরা প্রচন্ড উৎসাহের সঙ্গে তাদের পছন্দমতো বীজ সংগ্রহ করে।

জানা গেছে, পিসিআরএফ টিম (শিক্ষা প্রধান রিফাত জাহানের নেতৃত্বে) শিক্ষার্থীর মধ্যে শিমুল (সাদা), রক্তন, মহুয়া, হিজল, চালমুগড়া, রিঠা, নাগেশ্বরচাঁপা ও চাঁপা প্রভৃতি ১০ প্রজাতিরগাছের বীজ বিতরণ করেন। এসময় আরো উপস্থিত ছিলেন পিসিআরএফ এর নির্বাহী সদস্য জনাব মোঃ তারিকুজ্জামান। বীজ বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিয়াম স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ জনাব মো. আহসান হাবীব।

এসময় হারিয়ে যাওয়া এসব উদ্ভিদের বীজ এবং গাছ সম্পর্কে জানতে শিক্ষার্থীরা খুবই উৎসাহী এবং কৌতূহলী ছিল। তারা তাদের বাড়ি, স্কুল এবং আশেপাশের অঞ্চলে বীজ রোপণ করার ও তাদের যত্ন নেওয়ার অঙ্গীকার করে। শিক্ষার্থীরা জানায়, ব্যতিক্রমী এ অনুষ্ঠান থেকে প্রাপ্ত অভিজ্ঞতা ও জ্ঞান তারা তাদের অন্যান্য বন্ধু ও আত্নীয় স্বজনদেরকেও জানাবে। যাতে তারাও বৃক্ষ রোপণে উৎসাহী ও প্রকৃতি রক্ষার্থে ভূমিকা রাখতে পারে।

ব্যতিক্রমী এ আয়োজন সর্ম্পকে জানতে চাইলে পিসিআরএফ কতৃপক্ষ জানায়, 'আমরা বিরল বীজ গুলি সম্পর্কে জানতে শিক্ষার্থীদের আগ্রহ দেখে মুগ্ধ হয়েছি। এ সময় উৎসাহী শিক্ষার্থীরা এ সকল বীজ থেকে চারা তৈরি সহ কোথায় কিভাবে চারা রোপন করতে হবে এ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করে। পিসিআরএফ টিমের সদস্যগণ শিক্ষার্থীদের সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেন। আমরা আশা করছি এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা পরিবেশ রক্ষার জন্য আরো বেশি দায়িত্বশীল ও যত্নশীল হবে।'