আন্তর্জাতিক দাতব্য সংস্থা 'স্টেপ টু হিউম্যানিটির আলোচনা অনুষ্ঠিত

রায়হানা জামান: কানাডার আন্তর্জাতিক দাতব্য সংস্থা 'স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন' রবিবার (২২ মে) সন্ধ্যায় দারিদ্র্য হ্রাস এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত প্রকল্পের আন্তঃসম্পর্কিত সমস্যাগুলিকে মোকাবেলা করা ও টেকসই উন্নয়ন প্রচারের উপর সেন্ট্রাল আলবার্টায় (রেডডিয়ার) এক আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন স্পেশাল প্রজেক্ট কমিটি চেয়ার, স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন কানাডার প্রবাসী লেখক, সাংবাদিক ও গবেষক বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।

স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট পরিবেশবিদ ও মৎস্য বিজ্ঞানী ড. আশরাফুল আলম, সাংস্কৃতিক সংগঠক মুশফিকুর রহমান ও সমাজকর্মী মশিউর রহমান।

আলোচনায় অংশ নিয়ে ড. আশরাফুল বলেন সরকারী সংস্থা, এনজিও, সম্প্রদায় সংস্থা ও দারিদ্র্য হ্রাস এবং জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞদের সাথে সহযোগিতা ও অংশীদারিত্ব স্থাপন করতে হবে এবং একটি সামগ্রিক ও অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি নিশ্চিত করতে স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনকে একটি মজবুত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।

সংগঠক মুশফিকুর বলেন বাংলাদেশের জন্য রোহিঙ্গা সংকট একটি তাৎপর্যপূর্ণ ও মানবিক বিষয়, উন্নয়নশীল দেশ হিসাবে, উদ্বাস্তুদের ব্যাপক প্রভাব মোকাবেলায় দেশের সম্পদের সীমাবদ্ধতা রয়েছে। কক্সবাজারের সমূদ্র উপকূলের পরিবেশ বিপর্যয়কে রোধ করতে আশু পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সমাজকর্মী মশিউর বলেন মানবাধিকার রক্ষা ও দারিদ্র বিমোচনের পক্ষে ওকালতি করা এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর স্বাস্থ্য, নিরাপত্তা, মঙ্গল এবং অধিকার নিশ্চিত করার মতো একটি ন্যায্য ও স্থায়ী সমাধানের জন্য ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।

আলোচনায় অংশ নিয়ে মুখ্য আলোচক কৃষিবিদ মোয়াজ্জেম বলেন, চ্যালেঞ্জ বিদ্যমান থাকলেও রোহিঙ্গা সংকট মোকাবেলায় কিছু প্রচেষ্টা নেয়া হয়েছে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি সংস্থা মানবিক সহায়তা প্রদান, রোহিঙ্গাদের অধিকারের পক্ষে ওকালতি ও শরণার্থী শিবির পরিচালনায় বাংলাদেশকে সহায়তা প্রদান করেছে । সংকটের জটিলতা এবং বাংলাদেশ যে সীমাবদ্ধতার সম্মুখীন হয়েছে তা একটি ব্যাপক ও টেকসই সমাধান অর্জনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে চলেছে যা দূর করতে স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন এর কার্যক্রমকে আরো গতিশীল ও বাড়ানো দরকার।

আলোচনায় অংশ নিয়ে সভার সভাপতি দেলোয়ার জাহিদ বলেন, যে একটি শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী অলাভজনক দাতব্য সংস্থা গড়ে তোলা একটি চলমান প্রক্রিয়া। নিয়মিতভাবে এর অগ্রগতি মূল্যায়ন করতে হবে , সাফল্য এবং ব্যর্থতা উভয় থেকেই শিক্ষা নিতে হবে এবং দীর্ঘমেয়াদী স্থায়িত্ব এবং প্রভাব নিশ্চিত করার জন্য কৌশলগুলিকে প্রয়োজন অনুসারে মানিয়ে নিতে হবে ।

সংস্থার প্রতিষ্ঠাকালীন সময় থেকে এর কার্যক্রম এর উপর ভিত্তি করে একটি আকর্ষণীয় ম্যাগাজিন প্রকাশ করার জন্য একটি আহ্ববায়িক কমিটি গঠন করা হয়। এতে সভার সভাপতি সহ ডা. ইব্রাহিম ডুডু, ডা. মুজাহিদ সাঈদ, মোয়াজ্জাম হোসেন, ড. একরামুল আজিম, মাহফুজ এনাম ও মাসুদ রানা সরকারকে মনোনীত করা হয়।