বরগুনার পাথরঘাটায় ব্রি ধান৬৭ এবং ৯৭ জাতের ওপর মাঠদিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরগুনার পাথরঘাটায় পতিত জমিতে লবণসহনশীল ব্রি ধান৬৭ এবং ব্রি ধান৯৭ জাতের প্রদর্শনীর ওপর মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। ২৮ এপ্রিল উপজেলার আমড়াতলা গ্রামে ব্রির সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মো, শাহজাহান কবীর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মনিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, ব্রি বরিশালের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী শিরীন জাহান আকতার এবং পাথরঘাটার উপজেলা চেয়ারম্যান মো. মোস্তফা গোলাম কবীর।

ব্রির বৈজ্ঞানিক কর্মকর্তা ঐশিক দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সাজেদুর রহমান, উপকূলীয় শস্য নিবিড়িকরণ কর্মসূচির পরিচালক ড. প্রিয় লাল চন্দ্র পাল, ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দেবজিৎ রায়, ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা তুষার চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ব্রি উদ্ভাবিত লবণসহনশীল বেশ কয়েকটি জাত রয়েছে; এর মধ্যে ব্রি ধান৬৭ এবং ব্রি ধান৯৭ অন্যতম। এই জাতগুলো ৮-১২মাত্রার লবণাক্ততা সহ্য করতে পারে । এদের জীবনকাল ১৪০-১৪৫ দিন। তাই উপকূলীয় লবণাক্ত অঞ্চলে উন্নত পানি ব্যবস্থাপনার মাধ্যমে বোরো মৌসুমে এই জাত দুটো চাষ করতে পারলে এখানকার কোনো জমি আর পতিত থাকবে না। ফলে দেশের খাদ্যনিরাপত্তায় যথেষ্ট ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক এবং দুইশতাধিক কৃষক উপস্থিত ছিলেন।