সেন্ট্রাল আলবার্টার রেড ডিয়ারে ক্যারিয়ার ফেয়ার অনুষ্ঠিত

রায়হানা জামান: সেন্ট্রাল আলবার্টার রেড ডিয়ার হার্ভেস্ট সেন্টারে ২৬শে সকাল ১০তা থেকে ২টা অবদি অনুষ্ঠিত হলো একটি ক্যারিয়ার ফেয়ার। গুরুত্বপূর্ণ এ প্রাদেশিক এ সিটিটি প্রবাসী অধিবাসীদের পছন্দের স্থান হয় উঠছে। এখানে ঘুরে দাঁড়াতে শুরু করেছে অর্থনীতির ভিত। জানা মতে ২০২১ সালের সেপ্টেম্বর কাট অফ তারিখ, কানাডার আলবার্টায় চাকরির বাজার কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালে অর্থনৈতিক মন্দার পর কিছুটা উন্নতির লক্ষণ দেখাচ্ছিল। পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালের আগস্টে আলবার্টাতে বেকারত্বের হার ছিল ৮.৪ %, যা আগের তুলনায় কম ছিল। নির্মাণ, পেশাদার, বৈজ্ঞানিক, এবং প্রযুক্তিগত পরিষেবা এবং স্বাস্থ্যসেবা এবং সামাজিক সহায়তার মতো শিল্পে বৃদ্ধির সাথে প্রদেশটি বছরের শুরু থেকে ৮৫,০০০ টিরও বেশি চাকরি যোগ করেছে।

আলবার্টার কিছু শিল্প এখন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, বিশেষ করে যেগুলি শক্তি খাতের সাথে সম্পর্কিত। প্রদেশের তেল ও গ্যাস শিল্প, যা আলবার্টার অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ অবদানকারী সেক্টর , তেলের কম দাম এবং চাহিদা কমে যাওয়ার কারণে সমস্যায় পড়েছিল। এতে কর্মসংস্থান কমেছে এবং এ খাতে বিনিয়োগ কমে গেছে।

আলবার্টার এ ক্যারিয়ার মেলা বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ : চাকরিপ্রার্থীদের নিয়োগকারীদের সাথে সংযুক্ত করা: একটি ক্যারিয়ার মেলা হল চাকরিপ্রার্থীদের জন্য এক জায়গায় সম্ভাব্য নিয়োগকর্তাদের সাথে সংযোগ করার একটি সুযোগ তৈরি । একটি চাকরি প্রার্থীদের নিয়োগকর্তাদের সাথে দেখা করতে, চাকরি খোলার বিষয়ে জানতে এবং ব্যক্তিগতভাবে তাদের জীবনবৃত্তান্ত জমা দেওয়ার ব্যবস্থা থাকে ।

নেটওয়ার্কিং: ক্যারিয়ার মেলা চাকরিপ্রার্থীদের জন্য শিল্প ও পেশাদারদের সাথে নেটওয়ার্ক করার এবং তাদের ক্ষেত্রের সর্বশেষ প্রবণতা এবং সুযোগ সম্পর্কে জানতে একটি সুযোগ প্রদান করে।

ক্যারিয়ার ডেভেলপমেন্ট: ক্যারিয়ার ফেয়ারে যোগদান চাকরিপ্রার্থীদের শিক্ষা ও প্রশিক্ষণ প্রোগ্রাম, মেন্টরশিপ সুযোগ এবং ক্যারিয়ার কাউন্সেলিং পরিষেবা সহ ক্যারিয়ার উন্নয়ন সংস্থান সম্পর্কে জানতে ও সাহায্য করে।

নিয়োগকারীদের জন্য বিপণনের সুযোগ: নিয়োগকর্তাদের জন্য, ক্যারিয়ার মেলা তাদের ব্র্যান্ড এবং সংস্কৃতি প্রদর্শন করার, সম্ভাব্য প্রার্থীদের সাথে দেখা করার এবং ভবিষ্যতের চাকরি খোলার জন্য একটি প্রতিভা পুল তৈরি করার ও সুযোগ দেয়।

কমিউনিটি বিল্ডিং: কর্মজীবন মেলা স্থানীয় সম্প্রদায়ের নিয়োগকর্তা, চাকরিপ্রার্থী এবং শিল্প পেশাদারদের একত্রিত করতে পারে, সম্পর্ক শক্তিশালী করতে এবং অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করতে পারে।

সামগ্রিকভাবে, ২০২৩ সালে রেড ডিয়ার, আলবার্টার এ ক্যারিয়ার মেলা চাকরিপ্রার্থী, নিয়োগকর্তা এবং সামগ্রিকভাবে সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট হয়ে উঠেছিল। কানাডার বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি প্রবাসী লেখক, গবেষক ও সাংবাদিক, স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপারসন মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ এ মেলা পরিদর্শন করেন ও আয়োজক কর্মকর্তা সাথে আলোচনা করেন তিনি ফার্স্ট নেশানের স্টলটিও ঘুরে দেখেন।

বেশোর হোম হেলথ কেয়ার, একাডেমি অফ লার্নিং , ক্যালসেন স্যান্ড অ্যান্ড্রয়েড গ্রেভেল লিমিটেড, বিজে এনার সলিউশন, কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে (সিএন), সূর্য জীবন, কানাডা পোস্ট কর্পোরেশন, ক্যালগারি পুলিশ সার্ভিস, ইয়েলোহেড ট্রাইবাল কলেজ, রুপার্টসল্যান্ড ইনস্টিটিউট ও সার্বাস ক্রেডিট ইউনিয়ন সহ ২৪টি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। ইভেন্টটি রেড ডিয়ারের নামীদামী কোম্পানিগুলির থেকে খণ্ডকালীন এবং পূর্ণ-সময়ের চাকরির প্রস্তাব দেযযা হয় । শীর্ষস্থানীয় কানাডিয়ান প্রশিক্ষণ স্কুলগুলির সাহায্যে, ব্যবসা, প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, বা পছন্দের অন্য কোনো ক্ষেত্রে পেশা খুঁজে পাওয়ার জন্য অসংখ্য বিকল্প সন্ধান দেয় ।