কানাডায় আলবার্টার এডমন্টন, রেড ডিয়ার ও ক্যালগারিতে ঈদ উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম: ঈদ উল-ফিতর হল কানাডার আলবার্টার এডমন্টন, সেন্ট্রাল আলবার্টা(রেড ডিয়ার), ক্যালগারির ও অন্যান্য শহরের মুসলমানদের দ্বারা উদযাপন করা একটি গুরুত্বপূর্ণ উৎসব। সিটি গুলোতে ঈদুল ফিতর উদযাপনের কিছু উপায় হল: ঈদের নামাজ: স্থানীয় মসজিদ বা কমিউনিটি সেন্টারে, যেমন আল-রশিদ মসজিদ বা এডমন্টনের ইসলামিক সেন্টার, কুবা মসজিদ, আলআমিন সহ অন্যান্য স্থানে ঈদের নামাজের সেবার জন্য মুসলমানরা প্রচুর পরিমাণে জড়ো হয়। ঈদের নামাজ সাধারণত সকালে অনুষ্ঠিত হয় এবং অনেক মুসলমান এই উপলক্ষে নতুন বা ঐতিহ্যবাহী পোশাক পরেন। বাংলাদেশী নারীরা শাড়ি ও শিশু কিশোরেরা রং বেরঙের পোশাক পরিধান করে।

উৎসবের খাবার: ঈদের নামাজের পর অনেক পরিবার খাবার ও মিষ্টি ভাগাভাগি করতে জড়ো হয়। বিরিয়ানি, সমোসা এবং বাকলাভা এবং কুনাফার মতো মিষ্টি খাবারের মতো বিশেষ খাবার তৈরি করার রেওয়াজ রয়েছে।

দাতব্য: মুসলমানদের ঈদের সময় কম ভাগ্যবানদের দেওয়ার জন্য উত্সাহিত করা হয়, এবং অনেক সংস্থা অভাবীদের সাহায্য করার জন্য দাতব্য ড্রাইভ এবং ইভেন্টের ও আয়োজন করে।

সাংস্কৃতিক অনুষ্ঠান: এডমন্টনের মুসলিম সম্প্রদায় ঈদের সময় সঙ্গীত, নাচ এবং ঐতিহ্যবাহী খাবার সহ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং উৎসবের আয়োজন করে। উদাহরণ স্বরূপ, এডমন্টন মুসলিম ফেস্টিভ্যাল হল একটি বার্ষিক ইভেন্ট যাতে খাদ্য বিক্রেতা, লাইভ পারফরম্যান্স এবং পরিবার-বান্ধব ক্রিয়াকলাপ থাকে ।

সম্প্রদায়ের সমাবেশ: এডমন্টনের মুসলিম সংগঠনগুলি ঈদ উদযাপনের জন্য সম্প্রদায়ের সমাবেশ এবং ইভেন্টের আয়োজন করে. অভিবাসীদের অভিবাবকতুল্য একজন ব্যক্তিত্ব ও বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে আন্তঃসাংস্কৃতিক বোঝাপড়া এবং সংলাপকে উন্নীত করার জন্য নিবেদিতপ্রাণ সেবক এবং অন্যতম মানবাধিকার সংগঠক কানাডার বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি প্রবাসী লেখক, গবেষক ও সাংবাদিক, স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপারসন মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ কোবা মসজিদে নামাজ আদায় শেষে কয়েকটি ঈদ আয়োজনে কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ, যুবক যুবতী ও শিশু কিশোরদের সাথে মত বিনিময় ও ঈদ আনন্দ উপভোগ করেন। অতিথিদের আপ্যায়িত করেন তানভীর ও গুলশান, হায়দার জান ও এলমা, সাইফ ও ইশরাত, আনামুর ও বিপাশা এবং রবিন ও তার পরিবার। ২৪ এপ্রিল সন্ধ্যায় সেন্ট্রাল আলবার্টার রেড ডিয়ারে একটি ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দেন।

এতে উপস্থিত ছিলেন স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, বিশিষ্ট্ সমাজসেবক ইঞ্জিনিয়ার জাকারিয়া, কৃষিবিদ ড. আশরাফুল আলম, পেশাজীবী মোহাম্মদ শাহেদ ও মশিউর রহমান সহ কয়েকটি পরিবারের সদস্য, সদস্যাবৃন্দ ও শিশু কিশোররা। মশিউর রহমান অতিথিদের আপ্যায়িত করেন।

সামগ্রিকভাবে, ঈদ উল-ফিতর হল আলবার্টার মুসলমানদের জন্য আনন্দ এবং উদযাপনের একটি সময়, এবং উৎসবগুলো প্রার্থনা, খাবার, দাতব্য এবং সম্প্রদায়ের ইভেন্ট দ্বারা চিহ্নিত উৎসব।