আগামীর কৃষি আজকের মত থাকবে না-অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূঁইয়া

রাজধানী প্রতিনিধি: :আগামীর কৃষি আজকের মত থাকবে না। আগামী দিনের কৃষিতে অনেক বেশী ইনোভেশন ও টেকনোলজি যুগ হবে। এজন্য অনেক বেশী নলেজ বেইজড গ্রাজুয়েট তৈরী করতে হবে। তিনি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য কাজী ফার্মস গ্রুপকে আন্তরিক ধন্যবাদ জানান।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) অনুষদের ২০২২ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন, ডিন'স এওয়ার্ড ও কাজী ফার্মস স্কলারশিপ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূঁইয়া এসব কথা বলেন। ২১ মার্চ ২০২৩ (মঙ্গলবার) বেলা ৪:০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল টিএসসি এর অডিটোরিয়ামে উক্ত প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

এএসভিএম অনুষদের নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে শেকৃবি ভিসি বলেন, তোমরা এ উপমহাদেশের প্রাচীনতম কৃষি শিক্ষার প্রতিষ্ঠানে উচ্চ শিক্ষার সুযোগ পেয়েছো। এদেশের কৃষি ও দেশের মানুষের খাদ্য নিরাপত্তার জন্য অত্র প্রতিষ্ঠানের ভূমিকা অপরিসীম। অত্র বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটগণ দেশের কৃষির উন্নয়নে বিশেষ করে ফসল কৃষির সকল গবেষণায় নেতৃত্ব দিচ্ছে। এখানে পশুপালন ও প্রাণি চিকিৎসা কোর্স একত্রে চালু বিধায় দেশের প্রয়োজনে এটি সত্যিকার অর্থে একটি যুগোপযোগী কোর্স কারিকুলা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান এবং এসিআই এগ্রিবিজনেসেস-এর প্রেসিডেস্ট ড. এফ. এইচ. আনসারি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. লাম-ইয়া-আসাদ।

অনুষ্ঠানে এএসভিএম অনুষদের কোর্স ক্রেডিট সিস্টেমের উপর প্রেজেনটেশন প্রদান করেন এনিম্যাল নিউট্রিশন এন্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো: মোফাজ্জল হোসাইন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কে. বি. এম. সাইফুল ইসলাম। বক্তব্য রাখেন ওরিয়েন্টেশন, ডিন'স এওয়ার্ড ও বৃত্তি প্রদান প্রোগ্রামের আহবায়ক পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: আনোয়ারুল হক বেগ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, প্রক্টর, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা ও নবীন শিক্ষার্থীবৃন্দ।

তাছাড়া নবাগত শিক্ষার্থীদের পক্ষ থেকে মো: ইসমাইল, ডিন'স এওয়ার্ড প্রাপ্তদের পক্ষ থেকে মুহতাদি মো: ওয়ালী উল্লাহ, কাজী ফার্মস স্কলারশিপ প্রাপ্তদের পক্ষ থেকে সুমাইয়া আক্তার বক্তব্য রাখেন। আরো বক্তব্য রাখেন ভেট সায়েন্স এন্ড এ এইচ স্টুডেন্টস এসোসিয়েশন এর সহ-সভাপতি মো: রাহাত মোল্লা এবং সাধারণ সম্পাদক আদিত্য কুমার রায়।

উল্লেখ্য যে, অনুষ্ঠানে বিভিন্ন লেভেলের ৩২জন কৃতি শিক্ষার্থীকে ডিন এওয়ার্ড ও ২০জন মেধাবী শিক্ষার্থীকে কাজী ফার্মস বৃত্তি প্রদান করা হয়।