ব্রি'তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪ উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম: বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে রবিবার (১৭ মার্চ ২০২৪) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। দিবসটি উপলক্ষে সকালে গাজীপুরে ইনস্টিটিউটের সদর দপ্তরে জাতীয় পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

পরে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম মাসুদুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান এবং পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ। সিনিয়র সহকারী পরিচালক (প্রশাসন) কাওছার আহমদের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন খামার ব্যবস্থাপনা বিভাগের প্রধান জনাব মো. সিরাজুল ইসলাম। আলোচনাসভা শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

পরে একটি বর্ণাঢ্য র‍্যালি ব্রির বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর জাতীয় শিশু দিবস উপলক্ষে বি আর আর আই উচ্চ বিদ্যালয়, ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের সঙ্গে জাতির জনকের জন্মদিনের কেক কাটেন ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর। এর আগে প্রধান অতিথি বেলুন উড়িয়ে জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানমালা উদ্বোধন করেন। এ সময় শিক্ষার্থীদের উদেশ্যে মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। ১৯২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আমরা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেয়েছি। বিশ্বে মানচিত্রে উদিত হয়েছে বাংলাদেশ নামের একটি রাষ্ট্র। বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি উন্নত ও আদর্শ রাষ্ট্রে পরিণত করাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন। বর্তমান সরকার সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ, উন্নত বাংলাদেশ গড়ে তুলতে ভবিষ্যৎ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা লালন করতে হবে।

এ সব কর্মসূচীতে বিভাগীয় ও শাখা প্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন এর প্রতিনিধিবৃন্দ, সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক এবং বি আর আর আই উচ্চ বিদ্যালয় ও ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।