BARI ও মদিনা টেক লিমিটেড এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (BARI) এবং মদিনা টেক লিমিটেড ঢাকা এর মধ্যে এক সমঝোতা স্মারক (LoA) স্বাক্ষর অনুষ্ঠান রবিবার, ২০ফেব্রুয়ারি ২০২৪ BARI’ র সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর পক্ষে ড. মো. তারিকুল ইসলাম ,পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) এবং মদিনা টেক লিমিটেড ঢাকা এর পক্ষে সিইও মদিনা আলী সমঝোতা স্মারকে (MoU) স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। 

সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মদিনা টেক লিমিটেড ঢাকা এর সিইও মদিনা আলী, নির্বাহী পরিচালক, মো: আতিফ আহাম্মেদ, নির্বাহী পরিচালক, মো:মোক্তাদির, লিড এগ্রিকালচারিস্ট সমীরণ বিশ্বাস, চিফ কৃষি উপদেষ্টা ড.আ:মজিদ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন BARI’র ড. মো. তারিকুল ইসলাম ,পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ), ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (গবেষণা), ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (সেবা ও সরবরাহ)। এছাড়া আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তাবৃন্দ , প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর ড. মো. ইমরান খান চৌধূরী, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার তার বক্তব্যে বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে দুটি প্রতিষ্ঠানের মাঝে কৃষি এবং কৃষি গবেষণায় AI প্রযুক্তি (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট), ”ডা.চাষী”-ফসলের রোগ এবং পোকা-মাকড় এর রিয়াল টাইম ডিটেকশন এবং সমাধানের সিস্টেম, IoT, Big data এবং ফার্মিং সিস্টেম ম্যনেজমেন্ট বিষয়ে গবেষণার অপার সম্ভাবনার দ্বার উন্মোচন হলো। যা আগামীতে স্মার্ট কৃষি তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণকে সক্ষম করে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন মহাপরিচালক ড.দেবাশীষ সরকার।