গ্রামে বসেই প্রযুক্তি সেবা পাবেন সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী

এগ্রিলাইফ২৪ ডটকম: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রান্তিক এলাকার প্রতিটি মানুষের কাছে প্রযুক্তি-নির্ভর নাগরিক সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার। এরই ধারাবাহিকতায় গ্রামে-গ্রামে প্রযুক্তি-নির্ভর নাগরিক সেবা পৌঁছে দিতে সারাদেশে ডিজিটাল সেবা সেন্টার প্রতির্ষ্ঠায় একসাথে কাজ করবে এসপায়ার টু ইনোভেট-এটুআই এবং সাবলাইম লিমিটেড।

এলক্ষ্যে আজ বুধবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত আইসিটি টাওয়ারে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো: মামুনুর রশীদ ভূঞা এবং সাবলাইম লিমিটেড-এর চেয়ারম্যান লেঃ জেনাঃ শেখ মামুন খালেদ (অবঃ) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্বারকের আওতায়, সারাদেশের গ্রাম পর্যায়ে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর প্রতিটি ঘরে-ঘরে প্রযুক্তি সেবা নিশ্চিতে প্রতিষ্ঠা করা হবে ডিজিটাল সেবা সেন্টার। এক্ষেত্রে গ্রাম পর্যায়ে উদ্যোক্তা তৈরি, নাগরিক সেবা চূড়ান্তকরণসহ কারিগরি এবং সার্বিক সহযোগিতা প্রদান করবে এটুআই। জন্ম-মৃত্যু নিবন্ধন থেকে শুরু করে, বিদ্যুতের বিল দেওয়া, বিদেশে যাওয়ার রেজিস্ট্রেশন করা, আর্থিক লেনদেনসহ সকল ডিজিটাল সেবা নিশ্চিতে কাজ করবে সাবলাইম লিমিটেড।

এই বিষয়ে এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো: মামুনুর রশীদ ভূঞা বলেন, সারাদেশে ৯৩৯৭টি ডিজিটাল সেন্টারের (ইউনিয়ন, পৌরসভা, উপজেলা, জেলা পরিষিদ, সিটি কর্পোরেশনের ওয়ার্ড এবং বিশেষায়িত সেন্টার) মাধ্যমে ইতোমধ্যে জনগণের দোরগোরায় ৩৮৫টির অধিক প্রযুক্তি-নির্ভর নাগরিক সেবা পৌঁছে দেওয়া হচ্ছে। এখন গ্রাম পর্যায়ের সুবিধাবঞ্চিত প্রতিটি মানুষের কাছে এই সেবা নিশ্চিতের লক্ষ্যে কাজ করা হবে। এর ফলে সুলভ মূল্যে স্বল্প সময়ে দুর্নীতি মুক্ত উপায়ে প্রতিটি ঘরে-ঘরে প্রতিটি মানুষের কাছে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে। এতে প্রতিটি নাগরিক হবেন স্মার্ট। প্রতিটি গ্রাম হবে স্মার্ট। স্মার্ট নাগরিকে গড়ে উঠবে স্মার্ট জাতি। এই স্মার্ট দেশের ডিজিটাল সেবায় যুক্ত হবেন প্রতিটি মানুষ।

সাবলাইম লিমিটেড-এর চেয়ারম্যান লেঃ জেনাঃ শেখ মামুন খালেদ (অবঃ) বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে এবং প্রান্তিক জনগোষ্ঠীর দৈনন্দিন সার্বিক সেবামূলক কার্যক্রমকে আরো দ্রুত এবং প্রাতিষ্ঠানিকভাবে এগিয়ে নিতে দেশের প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল সেবা সেন্টার প্রতিষ্ঠা করা হবে। সাবলাইম লিমিটেড এর সার্বিক ব্যবস্থাপনায় একজন স্থানীয় উদ্যোক্তার মাধ্যমে এই ডিজিটাল সেবা সেন্টার পরিচালিত হবে। ডিজিটাল সেবা সেন্টারসমূহের সার্বিক কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ‘স্মার্ট বাংলাদেশ ২০৪১’ বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখবে। এছাড়াও, এই ডিজিটাল সেবা সেন্টার থেকে ভিসা বিষয়ক সেবা, প্রাথমিক চিকিৎসা সেবা, দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণেসহ অর্থ লেনদেনসেবা প্রদান করা হবে।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি-নির্ভর নাগরিক সেবাকে অন্তর্ভুক্তিমূলক ও উদ্ভাবনমূলক করার কার্যক্রমে কারিগরি ও সার্বিক সহযোগিতা প্রদান করছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সাবলাইমের প্রধান নির্বাহী ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ইমামুল হুদা, চিফ বিজনেস ডেভেলপমেন্ট অফিসার ক্যাপ্টেন (অব.) ময়েজ উদ্দিন, চিফ অপারেটিং অফিসার শেখ আমিনুর রহমান, এটুআই-এর যুগ্ম পরিচালক (যুগ্মসচিব) মোল্লা মিজানুর রহমান, হেড অব ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস অ্যান্ড ডিজিটাল সেন্টার মো. তহুরুল হাসান, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনেটর অশোক বিশ্বাসসহ এটুআই এবং সাবলাইম লিমিটেড-এর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।