বিএলএস মডেল ভেটেরিনারি ক্লিনিক রিসার্চ এবং মেডিসিন পয়েন্ট ও “আরসিসি হোপ পুকুরিয়া”, রাজশাহী এর উদ্যোক্তা উদ্বুদ্ধকরণ কর্মশালা-২০২৩ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস) মডেল ভেটেরিনারি ক্লিনিক রিসার্চ এবং মেডিসিন পয়েন্ট ও “আরসিসি হোপ পুকুরিয়া”, রাজশাহী এর আয়োজনে উদ্যোক্তা উদ্বুদ্ধকরণ কর্মশালা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (৩০ডিসেম্বর) সকাল ১১.৩০ ঘটিকায় তুলি এন্টারপ্রাইজ, রাজশাহী ও অপসোনিন ফার্মাসিউটিক্যাল এর সহায়তায় রাজশাহী জেলার পবা উপজেলার পুকুরিয়া নামক স্থানে এ কর্মশালা-২০২৩ অনুষ্ঠিত হয়।

প্রাণিসম্পদ সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবীগণকে সার্বিক সহায়তা যেমন-প্রশিক্ষণ, কারিগরী সহায়তা, গবাদিপ্রাণি ও পাখির প্রাথমিক চিকিৎসা প্রদান, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন করে সম্ভাব্য সব ধরণের সেবা প্রাপ্তির ব্যাপারে খামারী ও সেবা প্রদানকারী বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তা প্রদান করার উদ্দেশ্যের পাশাপাশি গ্রামভিত্তিক সার্বিক উন্নয়নের মহৎ উদ্দেশ্যকে বাস্তবায়নে এ কর্মশালা ব্যাপক কাজে লাগবে বলে মনে কনে আয়োজকরা।

গ্রামীন জনগোষ্ঠিকে বিভিন্ন ধরণের সেবার আওতায় নিয়ে এসে প্রাণিজ আমিষের যোগান ও অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন এবং সুস্থ, সবল, মেধাবী আগামী প্রজন্ম উপহার দেয়ার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখার উদ্দেশ্যই হচ্ছে এ কমশালার মূল লক্ষ্য। স্বেচ্ছাসেবীগণের কর্মসংস্থান এবং স্বল্প মূল্যে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট সকল সেবা খামারীদের কাছে সহজলভ্য করায় এ কর্মশালার মূল উদ্দেশ্য বলে অনুষ্ঠানের সভাপতি, বিএলএস এর যুগ্ম সাধারণ সম্পাদক তুলি এন্টারপ্রাইজ-এর স্বত্বাধিকারী মোসাঃ সেলিনা বেগম বলেন।

রোটারী ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডেপুটি চীফ ভেটেরিনারি অফিসার ড. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ উল্লেখ করেন যে, বিএলএস ও রোটারী ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর আর্থিক ও কারিগরী সহায়তায় প্রাণিসম্পদ সংশ্লিষ্ট সকলকে অব্যাহত ও নিরবিচ্ছিন্ন সেবা প্রদানের লক্ষ্যে একটি স্থায়ী সেবাকেন্দ্র গড়ে তোলার জন্য তারা চেষ্টা করে যাচ্ছেন।

তিনি আরও উল্লেখ করেন যে, ঔষধসহ ভেটেরিনারি বিভিন্ন উপকরণ বিক্রির জন্য ৩ মাস ব্যপি প্রশিক্ষণ গ্রহণ করে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল হতে প্রত্যয়ন নিয়ে লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়ায় এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সার্বিক সহায়তা করা হবে।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল এর রেজিস্ট্রার ডাঃ গোপাল চন্দ্র বিশ্বাস কর্মশালা আয়োজনকারী সকলকে ধন্যবাদ জানান এবং বলেন যে, বিভিএর পক্ষ থেকে লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে সার্বিক সহায়তা করা হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের প্রফেসর ড. মোঃ আখতারুল ইসলাম প্রাণিজ আমিষের যোগান বৃদ্ধিতে সেচ্ছাসেবীগণের অবদান অতুলনীয় বলে তাঁর বক্তব্যে উল্লেখ করেন। তিনি এই কর্মী বাহিনীর উত্তোরত্তর সমৃদ্ধি ও সফলতা কামনা করেন। তিনি আরও বলেন যে, এমন উদ্দ্যোগ আগ্রহী এবং উদ্যোমী ব্যক্তি বর্গের মধ্যে মানববিক গুণাবলী এবং দক্ষতার বিস্তার, বিনিময় ও বৃদ্ধির মাধ্যম হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ও রাজশাহী সরকারি দুগ্ধ ও গবাদি উন্নয়ন খামারের উপপরিচালক, ড. মোঃ ইসমাইল হক বলেন যে, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি, বাংলাদেশ প্রাণিসম্পদ প্রাণিসম্পদ অধিদপ্তর নিঃস্বার্থভাবে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট সকল ধরণের সেবা দিয়ে যাচ্ছে এবং চালু হতে যাওয়া এ প্রষ্ঠিানের মাধ্যমে তার সমধিক বিস্তার ঘটবে। এ উদ্যোগের মাধ্যমে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট এবং বহির্ভূত সকল ধরণের সেবা জনগণের জন্য সহজলভ্য হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিএলএস এর সভাপতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার বলেন যে, এ সকল উদ্দ্যোগের মাধ্যমে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির কার্যক্রম আরও বিস্তৃত হবে এবং প্রাণিসম্পদ তথা জনকল্যানে বিএলএস আরও গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বিএলএস এর সাথে সহযোগিতা ও সমন্বয় করে বিভিন্ন সেবামূলক কাজ করার জন্য তিনি রেটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল তুলি এন্টারপ্রাইজকে ধন্যবাদ জানান।

ড্রাগ লাইসেন্স প্রাপ্তির ব্যাপারে তিনি সর্বোচ্চ সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। অনুষ্ঠানে ৫০ জনের বেশী স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন।