প্রকল্প নেওয়ার আগে যথাযথভাবে সম্ভাব্যতা যাচাইয়ের উপর গুরুত্ব আরোপ স্থানীয় সরকার মন্ত্রীর

এগ্রিলাইফ২৪ ডটকম: গ্রামীণ অবকাঠামোসহ রাস্তাঘাটের উন্নয়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীদের অক্লান্ত পরিশ্রমের কথা উল্লেখ করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন আজকের বাংলাদেশের যে পরিবর্তন তার সম্ভব হয়েছে নানামুখী প্রচেষ্টার ফলে। বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের ফলে যে অগ্রগতি সাধিত হয়েছে তাতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গ্রাম প্রধান বাংলাদেশের জালের মত ছড়িয়ে ছিটিয়ে থাকা হাজারো রাস্তাঘাট স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর মাধ্যমে পাকা করা হয়েছে। এতে প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগের সুবিধাই শুধু তৈরি হয়নি, গ্রামীন অর্থনীতিতেও প্রাণসঞ্চার হয়েছে।

তিনি আজ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে এলজিইডির আওতায় বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম ও অগ্রগতি বিষয়ক পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং সভাপতিত্ব করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ আলি আখতার হোসেন।

স্থানীয় সরকার মন্ত্রী এ সময় প্রকৌশলীদের বিভিন্ন প্রকল্প নেওয়ার আগে যথাযথভাবে সম্ভাব্যতা যাচাইয়ের উপর গুরুত্ব আরোপ করে বলেন, একটি প্রকল্প বাস্তবায়নের আগে সে প্রকল্প থেকে কি পরিমাণ রিটার্ন আসবে কি পরিমাণ মানুষ উপকার ভোগী হবে তা যথাযথভাবে মূল্যায়ন করা উচিত। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীরা যেহেতু গ্রামীণ অবকাঠামো উন্নয়নের কাজ করেন সেহেতু একটি প্রকল্প আপামর জনসাধারণের জীবনে ইতিবাচক কি পরিবর্তন আনবে তার সঠিক বিবেচনা থাকা উচিত।

মোঃ তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার যখন ২০০৯ সালে ক্ষমতা গ্রহণ করে তখন দেশের জিডিপি ছিল ৪৭ বিলিয়ন ডলার। মাত্র ১৫ বছরে আমাদের অর্থনীতির আকার বর্তমানে ৫০০ বিলিয়ন ডলারেরও বেশি। আজকে বাংলাদেশে যে মেগা প্রকল্পগুলো নেওয়া হয়েছে কারণ আমাদের অর্থনীতির সক্ষমতা বেড়েছে। সে জন্যই এসব প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বের ফলেই আজ বাংলাদেশ পৃথিবীর বুকে মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রী প্রকৌশলীদের সমাজে সম্মানের চোখে দেখা হয় উল্লেখ করে বলেন, ছাত্র-ছাত্রীদের মধ্যে অত্যন্ত মেধাবী শিক্ষার্থীরাই প্রকৌশল পেশাকে বেছে নেয় সুতরাং আপনাদের কাছ থেকে দেশ ও সমাজ অনেক কিছু আশা করে। আপনারা কি করেন এবং কিভাবে চলেন তা সমাজের কাছে আদর্শ হিসেবে বিবেচিত হয়।

স্থানীয় সরকার মন্ত্রী এ সময় বিগত পাঁচ বছরে এলজিইডি'র মাধ্যমে বাস্তবায়িত ৭০ টি প্রকল্প সম্পর্কে বলেন, ৮৪,৫৮৬ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত এসব প্রকল্পে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীদের সহযোগিতা পাওয়ায় দেশের উন্নয়ন কাজ ত্বরান্বিত হয়েছে। মন্ত্রী এ সময় আবেগ তাড়িত হয়ে সকল প্রকৌশলীকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, আমার মেয়াদ প্রায় শেষ। স্থানীয় সরকার মন্ত্রী হিসাবে আপনাদের সাথে কাজ করার অভিজ্ঞতা আমার জীবনের একটি স্মরণীয় অধ্যায় হয়ে থাকবে। মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে আপনাদের আন্তরিক সহযোগিতা পেয়েছি বলেই আমার পক্ষে সবাইকে সাথে নিয়ে এগিয়ে চলা সম্ভব হয়েছে। আমি মন্ত্রী থাকি বা না থাকি আপনাদের অর্জিত জ্ঞান আপনারা দেশের উন্নয়নে ভবিষ্যতেও কাজে লাগাবেন এ প্রত্যাশা করি।