দেশের কৃষির উন্নয়নে সব সময় বলিষ্ঠ ভূমিকা রেখেছেন ড. কাজী এম বদরুদ্দোজা

রাজধানী প্রতিনিধি:কৃষি, কৃষক, কৃষিবিদদের প্রতি গভীর মমত্ববোধ ছিল ড. কাজী এম বদরুদ্দোজার। বাংলাদেশের কৃষির উন্নয়নে একজন কৃষি বিজ্ঞানী হিসেবে সব সময় তিনি বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। তার ছিল বলিষ্ঠ নেতৃত্ব দেওয়ার ক্ষমতা। তার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা সবসময় অবিচল থাকবে। তাকে সামনে নিয়ে আমাদের কৃষিবিদ সমাজ আরো এগিয়ে যাবে।

সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে সদ্য প্রয়াত স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত দেশবরেণ্য কৃষিবিজ্ঞানী ড. কাজী এম বদরুদ্দোজার স্মরণে এক দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি)-এর আয়োজনে কেআইবি কনভেনশন হল-১ এ স্মরণ সভা ও দোয়া মাহফিল-এর আয়োজন করা হয়।

বাহাউদ্দিন নাছিম বলেন, তার ছিল এক অনন্য উদ্ভাবনী শক্তি যে শক্তি দিয়ে তিনি দেশের কৃষক, কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানীদের ভালোবেসে এক অনন্য উচ্চতায় নিয়েছেন। তার এ গুনাগুনগুলি বর্তমান প্রজন্মের কৃষিবিদরা অনুসরণ করে দেশের কৃষিকে আরো এগিয়ে নিয়ে যাবেন এমনটাই প্রত্যাশা করেন বাহাউদ্দিন নাসিম। তিনি তার পরিবারের সকলের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ।

কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশের মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স-এর পরিচালনায় মরহুমের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে স্মরণ সভায় স্মৃতিচারণ করে বক্তব্য প্রদান করেন কৃষিবিদ জনাব সাইদুর রহমান সেলিম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ তারিক হাসান, সাবেক পরিচালক ডঃ মোঃ শহিদুল ইসলাম, কৃষিবিদ ড. নূর মোহাম্মদ তালুকদার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কামাল উদ্দিন আহম্মদ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ডঃ রফিকুল ইসলাম মন্ডল প্রমুখ। এছাড়া যুক্তরাষ্ট্র প্রবাসী মরহুমের পুত্র ড. জাফরী কাজী বক্তব্য প্রদান করেন।

স্মরণ সভায় বক্তারা বলেন, কৃষি কৃষক এবং কৃষিবিদদের প্রতি তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। কৃষি গবেষণা থেকে শুরু করে কৃষি সম্প্রসারণ, কৃষি শিক্ষা সর্বস্তরে তার অবদানের কারণে আজকের কৃষি যে অবস্থানে এসে দাঁড়িয়েছে তার অন্যতম রূপকার ছিলেন ড. কাজী এম বদরুদ্দোজা। তিনি কারো কাছে নতজানু হয়ে কোনদিন কাজ করেননি। তার ধ্যান ও জ্ঞান ছিল কেবলই কৃষি এবং বাংলাদেশ।

তারা আরো বলেন, মরহুম ড. কাজী এম বদরুদ্দোজা ছিলেন সৎ এবং নিষ্ঠাবান একজন গবেষক। বাংলাদেশকে ভালবেসে তিনি এদেশেই থেকে গেছেন। যুক্তরাষ্ট্র এবং সুইডেন থেকে উচ্চতর ডিগ্রী নিয়ে তিনি দেশের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন সবসময়। তিনি বিদেশে থাকতে পছন্দ করতেন না। তিনি ছিলেন সত্যিকার অর্থে কৃষির একজন সফল যোদ্ধা। টাকায়-পয়সা বা বিত্ত বৈভবের প্রতি একদম নির্মোহ গুণের অধিকারী ব্যক্ত্বিত্ব কৃষিবিদ ড কাজী এম বদরুদ্দোজার গুনাগুন বুকে ধারণ করে পরবর্তী প্রজন্মের কৃষিবিদরা দেশকে আরো এগিয়ে নিয়ে যাবে এমনটাই কামনা করেন বক্তারা।

স্মরণ সভায় বক্তারা আরো বলেন, জীবন সায়াহ্নের শেষ দিনগুলিতেও তিনি কৃষিবিদদের প্রায় প্রতিটি অনুষ্ঠানে উপস্থিত হতে সচেষ্ট থাকতেন। হুইল চেয়ারে করে নির্দিষ্ট সময়ে চলে আসতেন অনুষ্ঠানস্থলে। এ থেকে সহজেই বোঝা যায় কৃষিবিদদের প্রতি তার হৃদয়ের টান। তার শূন্যতা কোনদিনও পূরণ হওয়ার নয়।

সবশেষে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন কৃষিবিদ ইনস্টিটিউশন মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মোঃ ইউসুফ।

অনুষ্ঠানে দেশ বরেণ্য কৃষিবিদ সহ বিপুল সংখ্যক নবীন প্রবীণ কৃষিবিদ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে মরহুমের নাতনি নাদিয়া কাজী যোগ দেন।