বাংলাদেশের কৃষির অনন্য এক বাতিঘর কৃষিবিদ ড কাজী এম বদরুদ্দোজা আর নেই

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশের কৃষির অনন্য এক বাতিঘর কৃষিবিদ ড কাজী এম বদরুদ্দোজা আর নেই। (ইন্নালিল্লাহি ওয়া-ইন্না ইলাইহি রাজিউ’ন)। কিংবদন্তি কৃষিবিজ্ঞানী, আধুনিক কৃষি গবেষণার পথিকৃৎ, কাজী পেয়ারার জনক হিসেবে খ্যাত, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ইমেরিটাস বিজ্ঞানী ড. কাজী এম বদরুদ্দোজা আজ বিকাল ০৪ টায় বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন ( ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। মৃত্যুকালে তিনি দুই পুত্র, এক কন্যা, পাঁচ জন নাতি-নাতনি ও অসংখ্যা গুণগ্রাহী রেখে গেছেন।

আগামীকাল সকাল ৯টায় খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশনে এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুরে জানাজার নামাজের পর গাইবান্ধার গোবিন্দগঞ্জে সমাহিত করা হবে তাকে। কৃষিবিজ্ঞানী কাজী এম বদরুদ্দোজা ১৯২৭ সালের ১ জানুয়ারি বগুড়ায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায়।

১৯৮৫ সালে তিনি ন্যাশনাল এমিরিটাস সাইনটিষট পদে ভূষিত হন। ২০০২ সালে তিনি স্বাধীনতা পদক লাভ করেন। ড কাজী এম বদরুদদোজা বাংলাদেশের কৃষির একটি বাতিঘর হিসেবে বিবেচিত। এ দেশের কৃষির সমৃদ্ধি ও কৃষকের জীবন মান উন্নয়নে তাঁর অবদান চিরস্মরণীয়। কাজী পেয়ারার কাজী নামটি এই ‘জাতীয় ইমেরিটাস সায়েন্টিস্ট’ এর নামের অংশ। দেশের কৃষিখাতকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া থেকে শুরু করে কৃষি ও কৃষকের বিভিন্ন বিষয় নিয়েও কাজ করেছেন এই কৃষি সংগঠক।

এদিকে তার মৃত্যুর খবরে সমগ্র কৃষিবিদ মহল এক তথা দেশের সকল মহলে গভীর শোকের ছাঁয়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সকলেই গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন এবং মরহুমের রূহের মাগফেরাত কামনা করেছেন। মহান রাব্বুল আলামিন মরহুমকে জান্নাত নসিব করুন।- আমিন