৫ম আহকাব আন্তর্জাতিক মেলায় দেশী-বিদেশী মিলিয়ে প্রায় ২০০ টি কোম্পানী অংশগ্রহন করবে

রাজধানী প্রতিনিধি: বাংলাদেশের প্রাণীজ খাতের সার্বিক উন্নয়নের লক্ষ্যে এ্যানিমেল হেল্থ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) কর্তৃক নিয়মিতভাবে আন্তর্জাতিক মেলা আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় ৫ম আহকাব আন্তর্জাতিক মেলা-২০২৩ আগামী ৩০ নভেম্বর থেকে ০২ ডিসেম্বর ২০২৩ইং তারিখে ইন্টারন্যাশানাল কনভেনশন সিটি বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হবে। ৫ম আহকাব আন্তর্জাতিক মেলা-২০২৩-এ দেশী-বিদেশী মিলিয়ে প্রায় ২০০ টি কোম্পানীর পাঁচ শতাধিক ষ্টল রয়েছে যার বুকিং ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

২৪ আগষ্ট বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর এক অভিজাত রেষ্টুরেন্টে দেশের কৃষি ভিত্তিক মিডিয়া ব্যক্তিত্বদের সাথে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান আয়োজকরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য প্রদান করেন আইটি ও মিডিয়া ম্যানেজমেন্ট কমিটির আহবায়ক মো: গিয়াস উদ্দিন খান।  আহকাব সভাপতি জনাব সায়েম উল হক, মহাসচিব, মোহাম্মদ আফতাব আলম, সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আহকাব-এর সাবেক সভাপতি ডা. এম নজরুল ইসলাম, মোমিন উদ দৌলা মেলার বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য প্রদান করেন। সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন আইটি ও মিডিয়া সাব কমিটির সদস্য সচিব ডা. রাশেদুল জাকির।

সংবাদ সম্মেলনে জনাব মোঃ সায়েদুল হক খান, ডাঃ খন্দকার মোহাম্মদ মাহমুদ হোসেন, ডাঃ মোঃ মোজাম্মেল হক খান, ডা.মোঃ জসিম উদ্দিন, ডা, মোহাম্মদ সরোয়ার জাহান, তারেক মাহমুদ খান, ডা. মোহাম্মদ জামিল হুসাইন, মোহাম্মদ তারেক সরকার, ডা. রাশেদুল জাকির প্রমুখ উপস্থিত ছিলেন।

মেলায় বাংলাদেশ, চীন, কোরিয়া, পোল্যান্ড, রোমানিয়া, ভারত, জার্মানী, স্পেন, মিশর, থাইল্যান্ড, ভিয়েতনামসহ অন্যান্য দেশের জাতীয় ও আন্তর্জাাতিক অঙ্গনে খ্যাতনামা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে এবং এ্যানিমেল হেল্থ সেক্টরে ব্যবহৃত বিভিন্ন পণ্য ও উপকরনাদি উপস্থাপন করা হবে বলে জানানো হয়।

মেলাকে সাফল্যমন্ডিত করণের লক্ষ্যে ইতোমধ্যে ১৭ সদস্য বিশিষ্ট ‘ভেন্যু ম্যানেজমেন্ট সাব-কমিটি’, ৫ সদস্য বিশিষ্ট ‘আইটি ও মিডিয়া ম্যানেজমেন্ট সাব-কমিটি’, ৬ সদস্য বিশিষ্ট ‘ব্র্যান্ডিং সাব-কমিটি’, ৬ সদস্য বিশিষ্ট ‘প্রিন্টিং এন্ড পাবলিকেশনস্ সাব-কমিটি’, ৪ সদস্য বিশিষ্ট ‘ইন্টারন্যাশানাল প্রমোশন এন্ড গেস্ট রিসিপশন সাব-কমিটি’ এবং ৫ সদস্য বিশিষ্ট ‘ফুড এন্ড কালচারাল সাব-কমিটি’ গঠন করা হয়েছে।

কৃষিভিত্তিক অর্থনীতির এই দেশের প্রাণীজ খাতে আমাদের আরো অগ্রগতির সক্ষমতা রয়েছে। সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে এদেশের আপামর মানুষের জন্য নিরাপদ প্রাণীজ আমিষের সরবরাহ নিশ্চিত করাসহ রপ্তানীর সক্ষমতা অর্জনের লক্ষ্যে অত্র এসোসিয়েশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে এ্যানিমেল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) ।

বাংলাদেশের প্রাণিজ সেক্টরের সকল উদ্যোক্তা, খামারী, পেশাজীবি, শিক্ষার্থী, ব্যবসায়ী ও সাধারণ জনগন মেলায় অংশগ্রহনের মাধ্যমে এ সেক্টরের বিভিন্ন সমস্যা, প্রতিকারের উপায়, নতুন বিনিয়োগ, সম্ভাবনা ও সার্বিক বিষয়ে জ্ঞান আহরণের মাধ্যমে এ সেক্টরে অবদান রাখতে সক্ষম হবেন বলে মনে করেন আয়েজকরা।

বাণিজ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমর্থনে প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। এবারের মেলাটি প্লাটিনাম স্পন্সর হিসেবে ‘ইব্রাটাস ট্রেডিং কোম্পানী’ এবং গোল্ড স্পন্সর হিসেবে ‘ইন্টার এগ্রো বিডি লিমিটেড’ পৃষ্ঠপোষকতা করছে। কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই যে কোন দর্শনার্থী প্রতিদিন সকাল ১০ ঘটিকা হতে রাত ৮ ঘটিকা পর্যন্ত মেলা পরিদর্শন করতে পারবেন।